ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

‘জামিন শুনানিতে আসামিকে এজলাসে আনার আবশ্যকতা নেই’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৪৫ এএম, ২০ জুন ২০২১

দেশের নিম্ন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতিতে আজ রোববার (২০ জুন) থেকে স্বাভাবিক বিচার কার্যক্রম শুরু হচ্ছে। তবে জামিন শুনানি এবং আমলি আদালতে ধার্য তারিখে কারাগারে থাকা আসামিকে কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত প্রাঙ্গণে বা এজলাস কক্ষে হাজির করার আবশ্যকতা নেই বলে জানিয়েছে সুপ্রিমকোর্ট প্রশাসন।

শনিবার (১৯ জুন) রাতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর স্বাক্ষরিত এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দেওয়ানি ও ফৌজদারি মামলায় যেসব ক্ষেত্রে আদালতে পক্ষগণের উপস্থিতির আবশ্যকতা নেই, সেক্ষেত্রে পক্ষগণের পরিবর্তে সংশ্লিষ্ট আইনজীবী আদালতে হাজিরা দাখিল করবেন। জামিন শুনানি এবং আমলি আদালতে ধার্য তারিখে হাজিরার জন্য কারাগারে থাকা অভিযুক্ত ব্যক্তিকে কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত প্রাঙ্গণে বা এজলাস কক্ষে হাজির করার আবশ্যকতা নেই।’

এতে আরও বলা হয়, আদালতের বিচারিক কর্মঘণ্টার প্রথমভাগে (সকাল সাড়ে ৯টা হতে দুপুর সোয়া ১টা) সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক আপিল রিভিশন, রিভিউ শুনানি এবং দ্বিতীয় ভাগে (দুপুর ২টা হতে বিকেল সাড়ে ৪টা) জামিন সংক্রান্ত বিবিধ মামলা, জামিনের দরখাস্ত ও অস্থায়ী নিষেধাজ্ঞার দরখাস্তসহ অন্যান্য দরখাস্ত শুনানির জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করা হলো।

অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহের স্বাভাবিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে আদালত প্রাঙ্গণ এবং এজলাস কক্ষে সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত গত বছরের ৩০ জুলাই হাইকোর্ট বিভাগের জারি করা বিজ্ঞপ্তিতে বর্ণিত নিদের্শনা প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করা হলো।

এফএইচ/এএএইচ/জিকেএস