ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

নিজামীর আপিলের যুক্তিতর্ক শুরু সোমবার

প্রকাশিত: ০২:৪২ পিএম, ২৯ নভেম্বর ২০১৫

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে জামায়াত নেতা নিজামীর করা আপিল আবেদনের ওপর যুক্তিতর্ক শুরু হবে সোমবার।

গত বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চে মামলায় যুক্তিতর্ক (আর্গুমেন্ট) শুরু করার দিন ঠিক করে এই আদেশ দেন।

বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

ওই দিন মামলার রায়, অভিযোগ ও সাক্ষীর জবানবন্দীসহ সকল নথিপত্র পড়া শেষ করেন আসমিপক্ষ। পরে ৩০ নভেম্বর থেকে আসামিপক্ষের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপনের জন্য দিন ধার্য করা হয়।

আদালত বলেছেন, নিজামীর পক্ষে তিনদিন যুক্তিতর্ক উপস্থাপনের সময় পাবেন তার আইনজীবীরা। আদালত একই সঙ্গে ৭ ডিসেম্বর রাষ্ট্রপক্ষকে যুক্তিতর্ক উপস্থানের দিন ধার্য করেন।

৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত তিনদিন আসামিপক্ষ ও ৭ ডিসেম্বর একদিন যুক্তিতর্ক উপস্থাপন করবেন রাষ্ট্রপক্ষ। এরপর ৮ ডিসেম্বর উভয় পক্ষ তাদের বক্তব্য উপস্থাপন করবে। যুক্তি খণ্ডণ শেষে মামলার রায়ের দিন ঠিক করা হবে।

সেদিন আদালতে ষষ্ঠ দিনের মত পেপারবুক (নথি-পত্র) সর্বশেষ অংশ অভিযোগ,সাক্ষীর জবানবন্দী ও রায় পড়ে শেষ করেন আইনজীবী এসএম শাহজাহান।

এসময় রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির। আসামি পক্ষে আদালতে উপস্থিত ছিলেন নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, মো. শিশির মনির, নিজামীর ছেলে ব্যারিস্টার নাজিব মোমেন, মীর কাসেমের ছেলে ব্যারিস্টার আহম্মেদ বিন কাসেম।

এফএইচ/এসকেডি/আরআইপি