ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

মৌলভীবাজারের আকমল আলী কারাগারে

প্রকাশিত: ০৭:০২ এএম, ২৯ নভেম্বর ২০১৫

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় আঞ্জুমানে আল-ইসলাহর মৌলভীবাজার জেলা শাখার সাবেক সভাপতি মাওলানা আকমল আলী (৭৮)কে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে আকমলসহ ৪ জনের বিরুদ্ধে আগামী ২ মাসের মধ্যে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

রোববার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদেস্যর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। আদালতে প্রসকিউশন পক্ষে শুনানি করেন প্রসিকিউটর শেখ মুশফিক কবির।

এর আগে গত ২৬ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মৌলভীবাজারের ৪ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। পরোয়ানা জারির পর ওই দিনই তার গ্রামের বাড়ি  রাজনগর উপজেলার পাঁচগাঁও গ্রাম থেকে মাওলানা আকমল আলীকে গ্রেফতার করে পুলিশ। তিনি মৌলভীবাজার টাউন সিনিয়র কামিল মাদরাসার অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ।

মুক্তিযুদ্ধে সংঘটিত হত্যা, লুট অগ্নিসংযোগ ও ধর্ষণের মতো বেশ কয়েকটি অভিযোগ রয়েছে এই ৪ জনের বিরুদ্ধে। অন্য আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে বলে জানিয়েছে পুলিশ।

প্রসিকিউটর মুশফিক জানান, মৌলভীবাজারের রাজনগরের ৪ আসামির বিরুদ্ধে মামলা হয়েছে হিন্দু সম্প্রদায়ের ১৩ জনকে হত্যা-গণহত্যা, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগে। মামলায় তদন্ত চলছে এবং তদন্তের স্বার্থে আসামিদের গ্রেফতার করা প্রয়োজন।

এফএইচ/আরএস/এমএস