ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

বুয়েট শিক্ষক নীলোপলের যোগদানপত্র গ্রহণের নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত: ০৬:০১ পিএম, ২৬ নভেম্বর ২০১৫

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষক নীলোপল অদ্রির যোগদানপত্র গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের আদেশে বলা হয়, রায়ের অনুলিপি পাওয়ার সাত দিনের মধ্যে এই নির্দেশনা বাস্তবায়ন করার জন্য।

রুলের চূড়ান্ত নিষ্পত্তি করে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন। আদালতে নীলোপলের পক্ষে ছিলেন আইনজীবী শাহদীন মালিক। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মুনজুর।

আইনজীবী মনজুর জাগো নিউজকে বলেন, চলতি বছরের জানুয়ারি মাসে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট নীলোপলের নিয়োগ চূড়ান্ত করলেও বিভাগ তার যোগদানপত্র গ্রহণ করছিল না। এখন আদালতের রায় হাতে পাওয়ার সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট বিভাগকে নীলোপলের যোগদানপত্র গ্রহণ করার জন্য বলেছেন।

নীলোপল অদ্রি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, বুয়েট থেকে স্নাতকোত্তর এবং ইউনিভার্সিটি অব লন্ডন থেকে পিএইচডি ডিগ্রি নিয়েছেন। গত বছরের ৩১ ডিসেম্বর বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রভাষক হিসেবে নীলোপলের নিয়োগ চূড়ান্ত করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

চলতি বছরের ১০ জানুয়ারি তাকে নিয়োগপত্র পাঠায় বিশ্ববিদ্যালয়। ১৮ জানুয়ারি যোগদানের জন্য তিনি বিভাগের চেয়ারম্যানের সঙ্গে দেখা করতে যান। কিন্তু চেয়ারম্যান তার যোগদানপত্র গ্রহণ করেননি। এরপর তিনি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে গিয়ে যোগদান করেন। কিন্তু বিভাগ তাকে গ্রহণ করেনি, তাকে কোনো ক্লাসও দেয়নি।

পরে নীলোপল তার যোগদানপত্র গ্রহণ না করার বিষয়টি চ্যালেঞ্জ করে গত এপ্রিলে হাইকোর্টে রিট আবেদন করেন। প্রাথমিক শুনানি শেষে আদালত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিভাগের চেয়ারম্যানসহ বিবাদীদের প্রতি রুল জারি করেন। ওই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে আজ রায় ঘোষণা করলেন আদালত।

এফএইচ/বিএ