ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

অর্থ ফেরত না দেয়ায় স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে তলব

প্রকাশিত: ১০:২১ এএম, ২৪ নভেম্বর ২০১৫

আদালত অবমাননার অভিযোগে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ডা. দীন মুহম্মদ নুরুল হককে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১২ জানুয়ারী তাকে হাইকোর্টে স্বশরীরে উপস্থিত থাকতে বলা হয়েছে। মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল ইসলাম ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। তিনি বলেন, গত ৩০ আগস্ট আমার মেয়ের মেডিকেলের ভর্তির প্রয়োজনীয় খরচ বাবদ ১৪ লক্ষ টাকা দেয়ার জন্য হাইকোর্টের রায় বহাল রাখেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। আদালতের এই নির্দেশ পালন না করায় আদালত অবমাননার জন্য আবেদন মামলা করা হয়। এর প্রেক্ষিতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকে তলব করেছেন হাইকোর্ট।

উল্লেখ্য, গত ৩০ আগস্ট পরীক্ষার প্রশ্নপত্রে ভুল থাকায় মেয়ে(আইনজীবীর সন্তান)শিক্ষার্থীর প্রাইভেট মেডিকেলের ভর্তির প্রয়োজনীয় খরচ এবং একটি সরকারি মেডিকেলে ভর্তির হাইকোর্টের আদেশ বহাল রাখেন আপিল বিভাগ।

ওই দিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক সাংবাদিকদের জানান, ওই শিক্ষার্থী প্রাইভেট মেডিকেলে ভর্তি হয়েছিলো। এ জন্য তার যে পরিমাণ খরচ হয়েছিলো তা তৎকালীন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবং পরিচালকের(হেলথ অ্যান্ড মেডিকেল এডুকেশন) ব্যক্তিগত তহবিল থেকে দিতে হবে। এবং তাকে গোপালগঞ্জের সায়েরা খাতুন মেডিকেল কলেজে ভর্তি করতে নির্দেশ দিয়েছেন।

ইউনুছ আলী আকন্দ বলেন, প্রশ্নপত্রে ভুল থাকায় আমার মেয়ে পরীক্ষায় পাস করতে পারেনি। পরে বেসরকারি ন্যাশনাল মেডিকেল কলেজে ভর্তি হতে এ পর্যন্ত মোট খরচ হয়েছে ১৪ লাখ টাকারও বেশী।

তিনি আরো জানান, ২০১২-২০১৩ সেশনে মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ৩৮টি ভুল ছিলো। ভুল প্রশ্নের বৈধতা নিয়ে ওই সময়ে হাইকোর্টে রিট করি। প্রশ্নপত্রে ভুল না হলে আমার মেয়ে পরীক্ষায় পাস করতো। চলতি বছরের ৫ মার্চ প্রশ্নপত্রে ৭টি ভুল চিহ্নিত করে হাইকোর্ট আমার মেয়েকে একটি সরকারি মেডিকেলে ভর্তির নির্দেশ এবং বেসরকারি মেডিকেলে আমার মেয়েকে ভর্তিতে যে অর্থ খরচ হয়েছে তা ফেরত দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন আদালত।

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিলে যান রাষ্ট্রপক্ষ। আপিল বিভাগ বিষয়টি নিষ্পত্তি করে হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

এফএইচ/এএইচ/পিআর