ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

ফাঁসি বহালে জাতির প্রত্যাশা পূরণ হয়েছে

প্রকাশিত: ০৬:৪৫ এএম, ১৮ নভেম্বর ২০১৫

মানবতাবিরোধী অপরাধে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা চৌধুরী) ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির আদেশ বহাল থাকায় জাতির প্রত্যাশা পূরণ হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বুধরার সকালে রায় ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রাষ্ট্রের সর্বোচ্চ এই আইন কর্মকর্তা এ কথা বলেন।

মাহবুবে আলম বলেন, রায় কার্যকর এখন সময়ের ব্যাপার মাত্র। এখানে জেল কোড বহাল নয়। তিনি বলেন, আসামি পক্ষ তাদের আবেদনের পক্ষে কোন সঠিক প্রমাণ ও যুক্তি উপস্থাপন করেননি। বরং তারা আদালতে মিথ্যা তথ্য পরিবেশনের চেষ্টা করেছে।

বুধবার সকাল সাড়ে ১১টায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ এ রায় ঘোষণা করেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

অ্যাটর্নি জেনারেল বলেন, আমি মনে করি সাকা-মুজাহিদের রায় কার্যকর করতে আর কোন সংক্ষিপ্ত আদেশ দেয়ার প্রয়োজন নেই। কারণ রিভিউ আবেদন করার পরে ফাঁসি স্থগিত ছিল। এখন ফাঁসি কার্যকর করতে আর কোন অর্ডারের দরকার নেই।

মাহবুবে আলম বলেন, সালাউদ্দিন কাদের চৌধুরী পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া যে ডুবলিকেট সার্টিফিকেট আদালতে দাখিল করেছেন সেটা ২০১২ সালে ইস্যু করা। আদালত তা গ্রহণযোগ্য মনে করেননি। ২০১৩ সালে তিনি যখন সাক্ষ্য দেন তখন এটা উল্লেখ করেননি।

তিনি আরো বলেন, পাকিস্তানে আমাদের যিনি হাইকমিশনার আছেন তিনি সেখানে কোনো সত্যায়িতও করেননি। কাউন্টার সাইন করতে হয়, সেটা করা হয়নি। আইনের কাছে এটা গ্রহণযোগ্য নয়।

১৯৬৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি ছিলেন। ১৯৭১ সালে তিনি কীভাবে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে গিয়ে পরীক্ষা দিলেন সেটা বিশ্বাসযোগ্য নয়।

মুজাহিদের রায়ের বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, বুদ্ধিজীবী হত্যা মামলায় ১৯৭১ সালের ১৩-১৪-১৫ ডিসেম্বর যত সংখ্যক বুদ্ধিজীবী হত্যা করা হয়েছে সেটা পৃথিবীর আর কোথাও করা হয়নি। এই বিচার যদি আমরা না পেতাম তাহলে অতৃপ্তি থেকে যেতো। এ রায় আমাদের শক্তি, সান্ত্বনা।

তিনি আরো বলেন, চট্টগ্রামে সাকা চৌধুরী যা করেছেন তা অভাবনীয়। তাকে চারটি চার্জের জন্য মৃত্যুদণ্ড দেয়া হয়েছে, যা আর কাউকে দেয়া হয়নি। এটা মুক্তিযুদ্ধের আরেকটি বিজয়।

এফএইচ/জেডএইচ/আরআইপি