ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

মুজাহিদ-নিজামীর আইনজীবীদের হয়রানি না করা সংক্রান্ত শুনানি সোমবার

প্রকাশিত: ০৩:১০ পিএম, ০১ নভেম্বর ২০১৫

জামায়াত নেতা মতিউর রহমান নিজামী ও আলী আহসান মুহাম্মদ মুজাহিদের আইনজীবীদের হয়রানি না করা সংক্রান্ত আবেদনের শুনানি সোমববার সুপ্রিমকোর্টের আপিল বিভাগে অনুষ্ঠিত হবে। আইনজীবীরা হলেন অ্যাডভোকেট আসাদ উদ্দিন ও অ্যাডভোকেট শিশির মো. মনির।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে উক্ত আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে।

তাদের ওপর হয়রানি বন্ধ করা সংক্রান্ত  আবেদন শুনানি করে গত ২৭ অক্টোবর মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট নজরুল ইসলাম। অপরদিকে রাষ্ট্রপক্ষের ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আইনজীবীরা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবং সুপ্রিমকোর্টের আপিল বিভাগে জামায়াত নেতাসহ মানবতাবিরোধী অপরাধের পক্ষে মামলা পরিচালনা করেন মুহাম্মদ শিশির মনির ও আসাদ উদ্দিন।

আপিল বিভাগে করা আবেদনে অভিযোগ করে বলা হয়, গত ২২ অক্টোবর সন্ধ্যায় শিশির মনিরের বাসায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তল্লাশি চালান।পরে আবারও শিশির মনিরের বাসায় তল্লাশি চালায় আইন-শৃংখলা বাহিনী। পর পর দুই দিন তার বাসায় পুলিশ এবং অন্যান্য বাহিনী হানা দেয়।

এদিকে, ঢাকা থেকে সিরাজগঞ্জের বাড়ি যাওয়ার পথে যমুনা সেতুর কাছ থেকে আসাদকে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যায় একদল লোক। পরে তাকে জজ কোর্টে হাজির করা হয়। মুজাহিদের রিভিউ এবং নিজামীর আপিল শুনানির সময় আইনজীবীদের ওপর এ ধরনের হয়রানি বন্ধ হওয়া দরকার বলেও আবেদনে উল্লেখ করা হয়।

এফএইচ/এসকেডি/আরআইপি