ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

জামালপুরের ৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

প্রকাশিত: ০৬:২৩ এএম, ২৬ অক্টোবর ২০১৫

মানবতাবিরোধী অপরাধের মামলায় জামালপুরের ৮ জনের বিরুদ্ধে অপরাধে অভিযোগ (চার্জ) গঠন করেছেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে তাদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য (ওপেনিং স্টেটমেন্ট) ও সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৮ নভেম্বর দিন নির্ধারণ করেছেন আদালত।

সোমবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপারাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। ট্রাইব্যুনালের সদস্য বিচারপতিরা হলেন- মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়াদী।

এ সময় ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন- প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল, সুলতান মাহমুদ সীমন, তুরিন আফরোজ, জাহিদ ইমাম, রেজিয়া সুলতানা চমন প্রমূখ। অপরদিকে আসামি আব্দুল বারী, হারুন এবং আবুল হাশেমের পক্ষে শুনানি করেন রাষ্ট্রীয় খরচে ট্রাইব্যুনালের নিযুক্ত আইনজীবী কুতুব উদ্দিন আহমেদ।

আদেশের পর তুরিন আফরোজ বলেন, জামালপুরের ৮ জনের বিরুদ্ধে  ৫টি অপরাধে অভিযোগ (চার্জ) গঠন করা হয়েছে। আগামী ১৮ নভেম্বর তাদের বিরুদ্ধে ওপেনিং স্টেটমেন্ট বা সাক্ষীগ্রহণের দিন ঠিক করেছেন আদালত।

তিনি আরও বলেন, আদেশের আগে তাদেরকে জিজ্ঞাসা করা হয়েছিল যে আপনারা দোষী না-কি নির্দোষ। তখন তারা নিরপরাধ দাবি করেন। আদালত বলেন, অপরাধের সঙ্গে আপনাদের প্রাথমিকভাবে তথ্যপ্রমাণ পাওয়া গেছে তাই অভিযোগ গঠন করা হয়েছে।

এর আগে গত ৭ অক্টোবর উভয়পক্ষের শুনানি শেষে মামলাটির অভিযোগ গঠনের আদেশের জন্য সোমবার দিন নির্ধারণ করেন ট্রাইব্যুনাল। ৮ জনের বিরুদ্ধে দায়ের করা মামলায় মূল ৯২ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে হত্যা, গণহত্যা, গুম, আটক, নির্যাতন ও অপহরণসহ ১০ ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযাগ পাওয়া গেছে বলে জানা গেছে।

এফএইচ/আরএস/পিআর

আরও পড়ুন