ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

নোয়াখালীর আব্দুল কুদ্দুসের জামিন আবেদন ট্রাইব্যুনালে খারিজ

প্রকাশিত: ০৭:১৯ এএম, ১৮ অক্টোবর ২০১৫

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে নোয়াখালী জেলার সুধারাম থানার পরোয়ানাভুক্ত পাঁচজনের মধ্যে ক্যান্সারে আক্রান্ত মো. আব্দুল কুদ্দুসের জামিন আবেদন খারিজ করেছেন ট্রাইব্যুনাল। রোববার এক আবেদনের শুনানি শেষে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর জাহিদ ইমাম ও আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট তারিকুল ইসলাম উপস্থিত ছিলেন। গত ১৪ অক্টোবর তার জামিন আবেদনের শুনানি করে আদেশের জন্য ১৮ অক্টোবর দিন নির্ধারণ করেন ট্রাইব্যুনাল। এর আগে অসুস্থতার কারণ দেখিয়ে আব্দুল কুদ্দুস ট্রাইব্যুনালে জামিন আবেদন করেন।

১৪ অক্টোবর আব্দুল কুদ্দুসসহ নোয়াখালীর পাঁচ জনের বিরুদ্ধে অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। একইসঙ্গে মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ২৪ নভেম্বর দিন ঠিক করেন।

১৪ অক্টোবর ট্রাইব্যুনালে আসামির অসুস্থতার কারণ দেখিয়ে তার পক্ষে জামিন আবেদন ও এর শুনানি করেন আব্দুল কুদ্দুসের আইনজীবী তারিকুল ইসলাম। অপরদিকে এসময় ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন প্রসিকিউটর জাহিদ ইমাম।

এর আগে গত ৭ অক্টোবর ট্রাইব্যুনাল আসামি ক্যান্সার রোগে কেমো চিকিৎসার অধীনে থাকার বিষয়ে অবগত হন এবং তার উন্নত চিকিৎসার জন্য একটি মেডিকেল বোর্ড গঠনের নির্দেশ দেন।

উল্লেখ্য, এ মামলায় ট্রাইব্যুনালের আদেশে এখন পর্যন্ত কারাগারে আছেন- আমীর আহম্মেদ ওরফে আমীর আলী, মো. ইউসুফ, মো. জয়নাল আবেদীন ও মো. আব্দুল কুদ্দুস। অপরদিকে এ মামলায় এখনো পলাতক আছেন  আবুল কালাম ওরফে একেএম মনসুর। আসামিদের বিরুদ্ধে একাত্তরে হত্যা-গণহত্যাসহ মানবতাবিরোধী তিনটি অপরাধের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগ রয়েছে।

এফএইচ/এসএইচএস/এমএস