ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

দ্রুত রিভিউ শুনানির উদ্যোগ নেয়া হবে : অ্যাটর্নি জেনারেল

প্রকাশিত: ০৯:৪৫ এএম, ১৪ অক্টোবর ২০১৫

বিএনপি নেতা সালাহ উদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মো. মুজাহিদের রিভিউ আবেদন দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বুধবার নিজ কার্যালয়ে জামায়াত ও বিএনপি নেতাদের পক্ষে করা দুটি রিভিউ সম্পর্কে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তিনি বলেন, আজ (বুধবার) দু`জনের রিভিউ রায় পূর্ণ বিবেচনার আবেদন দায়ের করা হয়েছে। সেই আবেদনের ওপর শুনানি যাতে দ্রুত করা হয় সে জন্য আবেদন করা হবে। কাল (বৃহস্পতিবার) অথবা পরশু এই আবেদন করা হবে।

মাহবুবে আলম জানান, আগামী মঙ্গলবার চেম্বার বিচারপতি বসবেন। খুব সম্ভবত ওই দিনই রিভিউ আবেদনের শুনানির দিন নির্ধারণ হতে পারে।

সুপ্রিম কোর্টের অবকাশকালীন সময়ে শুনানি হবে কি-না এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার এখতিয়ার সম্পূর্ণ আদালতের।

রিভিউ আবেদনে রায় পরিবর্তনের সুযোগ আছে কি-না -এমন প্রশ্নের জবাবে সাংবাদিকদের তিনি বলেন, আপিল বিভাগের প্রকাশিত রায় পাঠ করে আমার মনে হয় রিভিউ-তে তাদের আইনজীবীরা যেসব যুক্তি তুলে ধরবেন তাতে তাদের (সাকা-মুজাহিদ) খালাস পাওয়ার সম্ভাবনা খুবই কম। যদিও এ বিষয়ে শেষ কথা বলার এখতিয়ার আদালতের।
 
ফৌজদারি মামলায় রিভিউ আবেদন গ্রহণের সম্ভাবনা খুব ক্ষীণ উল্লেখ করে তিনি বলেন, আশা করি রিভিউয়েও সাকা-মুজাহিদের ফাঁসির দণ্ড বহাল থাকবে।

প্রসঙ্গত, মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে আজ (বুধবার) রিভিউ আবেদন করেছেন দণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন কাদের চৌধুরী।

এফএইচ/আরএস/পিআর