ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

লিটনের জামিন আবেদন খারিজ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৫৮ এএম, ১২ অক্টোবর ২০১৫

শিশু সৌরভ গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় মামলার একমাত্র আসামি সরকার দলীয় গাইবান্ধার সুন্দরগঞ্জের এমপি মঞ্জুরুল ইসলাম লিটনের জামিন আবেদন খারিজ করেছেন হাইকোর্ট। সেইসঙ্গে তাকে আগামী ১৮ অক্টোবরের মধ্যে গাইবান্ধার বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার আগাম জামিন আবেদন শুনানি করে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর অবকাশকালীন বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে সকালে শিশু সৌরভের পায়ে গুলি করার মামলায় লিটনের করা আগাম জামিনের আবেদনের শুনানির সময় সোমবার তাকে দুপুর একটায় আদালতে উপস্থিত হতে বলা হলে তিনি বেলা ১২টা ৫০ মিনিটে আদালতে হাজির হন ।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোকছেদুল ইসলাম। সঙ্গে ছিলেন এসএম আরিফুল ইসলাম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ।

শুনানিতে মোকছেদুল ইসলাম বলেন, মিডিয়ায় লেখালেখি ও এলাকায় বিশেষ পরিস্থিতির কারণে তিনি আত্মসমর্পণ করতে পারছেন না।  আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। এ কারণে একজন এমপি হিসেবে হাইকোর্টে জামিনের জন্য এসেছি।

অ্যাটর্নি জেনারেল জামিনের বিরোধীতা করে বলেন, একজন জনপ্রতিনিধি এ কাজ কিভাবে করেন। এমনকি এমপি অপরাধের বিরোধীতা করে কোনো বিবৃতিও দেননি। এছাড়া আপিল বিভাগের নির্দেশনা মতে তাকে আগাম জামিন দেয়া যায় না। তাই তাকে এখন পুলিশ হেফাজতে (কস্টডিতে) তুলে দেয়া উচিত।
 
শুনানির এক পর্যায়ে আদালত বলেন, আগে সিনেমায় দেখেছি সকাল বেলা এভাবে পাখিকে গুলি করতো, কবুতরকে গুলি করতো। এরপর আদালত লিটনের আবেদন খারিজ করে দিয়ে তাকে আত্মসমর্পণের নির্দেশ দেন।

রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আগাম জামিনের আবেদনটি জানান এমপি লিটনের আইনজীবী ।

গত ২ অক্টোবর ভোরে সুন্দরগঞ্জ উপজেলার দহবন্ধ ইউনিয়নের গোপালচরণ এলাকায় এমপি লিটনের ছোড়া গুলিতে দুই পায়ে গুলিবিদ্ধ হয় গোপালচরণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী শাহাদাত হোসেন সৌরভ (৮)। শিশুটি এখন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগে চিকিৎসাধীন রয়েছে।

এ ঘটনার পরদিন আহত শিশু সৌরভের বাবা লিটনকে আসামি করে সুন্দরগঞ্জ থানায় মামলা দায়ের করেন। ঘটনার পর থেকেই পলাতক ছিলেন এমপি লিটন।

এফএইচ/এসকেডি/এআরএস/পিআর

আরও পড়ুন