ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

বার কাউন্সিল নির্বাচন : গেজেট প্রকাশের বৈধতা চ্যালেঞ্জ

প্রকাশিত: ০৮:৩২ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের ফলাফল ঘোষণা করে যে গেজেট প্রকাশ করা হয়েছে তার বৈধতা চ্যালেঞ্জ করে  ইলেকশন পিটিশন দায়ের করা হয়েছে।

বুধবার পরাজিত প্রার্থী বিএনপিপন্থী আইনজীবী সানাউল্লা মিয়াসহ সংক্ষুব্ধ কয়েকজন আইনজীবীর পক্ষে বার কাউন্সিল সচিব আ ক ম জহুরুল আলম বরাবরে ৫টি আবেদন করা হয়।

সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেছেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। আবেদনে বিবাদী করা হয়েছে বার কাউন্সিলের চেয়ারম্যানসহ নির্বাচনের বিজয়ী সকল প্রার্থীদেরকে।

আবেদনে সানা উল্লা মিয়া সরকার সমর্থক বিজয়ী প্রার্থী শ ম রেজাউল করিম, মহসিন মিয়া প্রার্থী জেড আই খান পান্না এবং গোলাম মোস্তফা খান নির্বাচিত প্রার্থী কাজী নজিবুল্লাহ হিরুকে বিজয়ী ঘোষণা করার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

গত ২৬ আগস্ট অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ১১টিতে জয়ী হন সরকার সমর্থক আইনজীবীরা। এরপর ৩ সেপ্টেম্বর এ সংক্রান্ত একটি গেজেট জারি হয়। নিয়ম অনুসারে প্রথম বৈঠকে (২২ সেপ্টেম্বর) ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার।

অপরদিকে, ৫ ভোটার এ এস এম মোক্তার কবির খান, মাজেদুল ইসলাম পাটোয়ারী, জসিম সরকার, মোহাম্মদ আলী, হযরত আলী নির্বাচিত সদস্য আবদুল মতিন খসরু এবং ভোটার নাজমুল হুদা, ব্যারিস্টার এহসানুর রহমান, সানজিদ সিদ্দিকী, অ্যাডভোকেট নাঈমা জামান, এস এম জুলফিকার আলী পুরো নির্বাচন প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করেছেন।
 
আবেদনকারীদের দাবি, বার কাউন্সিলের আইন অনুসারে সব ব্যালট চেয়ারম্যান গণনা করবেন। কিন্তু চেয়ারম্যান ব্যালট গণনা না করে শুধুমাত্র বিভিন্ন আইনজীবী সমিতি থেকে আসা ভোট একত্রিত করে বিজয়ীদের নাম ঘোষণা করেন।  

এফএইচ/এসকেডি/আরআইপি