ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

স্বাস্থ্য অধিদফতরের ১৪৩ জনের নিয়োগ হাইকোর্টে স্থগিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৪২ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৯

সরকারের স্বাস্থ্য অধিদফতরের অধীনে ১৮টি পদে চিকিৎসকসহ ১৪৩ জনের নিয়োগ তিন মাসের জন্য স্থগিত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে, গত ১৮ আগস্ট প্রকাশিত স্বাস্থ্য অধিদফতরের নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইন আবেদনের কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ইউজিসির চেয়ারম্যানসহ সাতজনকে রুলের জবা দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন। তাকে সহযোগিতা করেন কামরুজ্জামান কাকন ও শুভজিৎ ব্যানার্জি। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতীকার চাকমা।

নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী, হামদর্দ বিশ্ববিদ্যালয়ের নাম তালিকায় না থাকায় ওই বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী ডা. আব্দুল্লাহ আল মামুন ও ডা. মোহাম্মদ ইউনুছ হাইকোর্টে রিট করেন।

পরে ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন বলেন, গত ১৮ আগস্ট দৈনিক সমকাল পত্রিকায় স্বাস্থ্য অধিদফতর থেকে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়। ওই নিয়োগ বিজ্ঞপ্তিতে ইউনানি আয়ুর্বেদিক চিকিৎসকসহ ১৮টি পদে ১৪৩ জন নিয়োগের কথা বলা হয়। নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে অনলাইনে আবেদন করার সময় বিজ্ঞপ্তিতে হামদর্দ বিশ্ববিদ্যালয়ের নাম না থাকায় ওই বিশ্ববিদ্যালয়ের থেকে পাশ করা চিকিৎসকেরা ব্যর্থ হন। পরে তারা নিয়োগ বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট করেন।

এফএইচ/এমএসএইচ/এমকেএইচ

আরও পড়ুন