ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সুবিধাবঞ্চিতদের আইনি সহায়তা দিন : প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১৩ পিএম, ৩০ জুন ২০১৯

মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে সুবিধাবঞ্চিত মানুষকে আইনি সহায়তা দিতে আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

রোববার বিকেলে (৩০ জুন) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে বাংলাদেশ মুক্তিযোদ্ধা আইনজীবী পরিষদ আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

প্রধান বিচারপতি বলেন, ‘আইনজীবীদের হৃদয়ে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে স্বেচ্ছা প্রণোদিত হয়ে নামমাত্র ফিতে সুবিধাবঞ্চিত মানুষকে আইনি সহায়তা দিতে এগিয়ে আসতে হবে।’

তিনি বলেন, আইনজীবীদের সহযোগিতা ছাড়া বিচারকরা একা কিছু করতে পারে না। আইনজীবী ও বিচারকদের সমন্বিত প্রয়াসে দেশে ন্যায়বিচার প্রতিষ্ঠা অপরিহার্য।

প্রধান বিচারপতি বলেন, আইনজীবীরা হলেন সোশ্যাল ইঞ্জিনিয়ার আর বিচারকরা হলেন ন্যায়বিচারের মূর্ত প্রতীক। সমাজের শান্তি প্রতিষ্ঠায় বিচারক ও আইনজীবীদের অগ্রণী ভূমিকার কথা উপলব্ধি করি।

তিনি বলেন, আইনজীবীরা বিচার বিভাগের একটি অবিচ্ছেদ্য ও গুরুত্বপূর্ণ অঙ্গ। আজ যিনি আইনজীবী কাল তিনি হতে পারেন বিচারক। আইনজীবীরাই আইনকে ও বিচারককে জনমানুষের কাছে পৌঁছে দিতে পারেন। আইনজীবীদের মুখ্য কাজ হলো সবার জন্য মানসম্পন্ন সুবিচার নিশ্চিত করা, আদালতকে সহায়তা করা।

প্রধান বিচারপতি আরও বলেন, ‘অবশ্যই একজন আইনজীবী তার মক্কেলের স্বার্থ দেখবেন, তবে সেটা হতে হবে আইন ও বিধির আওতায় এবং ন্যায়বিচার প্রতিষ্ঠার প্রয়োজনে।’

সংগঠনটির আহ্বায়ক ফিরোজুর রহমান মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি এম ফারুক, বিচারপতি আশরাফুল কামাল, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন, আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রমুখ।

এফএইচ/এনডিএস/এমএস

আরও পড়ুন