ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

৩১ ইটভাটা মালিকের বিরুদ্ধে তদন্ত চলছে : হাইকোর্টকে পুলিশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৫৩ পিএম, ২৫ জুন ২০১৯

আদালতের আদেশ জালিয়াতি করে ইটভাটা কার্যক্রম চালানোর অভিযোগে ২৯ ইটভাটার ৩১ মালিকের বিরুদ্ধে মামলা পরবর্তী তদন্ত কাজ চলছে বলে দিনাজপুর জেলা পুলিশের পক্ষ থেকে হাইকোর্টে প্রতিবেদন জমা দেয়া হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চে এ প্রতিবেদন দাখিল করা হয়। প্রতিবেদন দাখিল করেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

আদালতে ইটাভাটা মালিকদের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আল আমিন সরকার। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম।

এর আগে গত ২০ মে আদালতের আদেশ জালিয়াতি করে দিনাজপুরের ২৯ ইটভাটার কার্যক্রম চালানোর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে তদন্ত করে প্রতিবেদন দাখিলে সিআইডিকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে, ইটভাটা পরিচালনায় হাইকোর্টের আদেশ জাল করার বিষয়টি তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে মামলা করতে দিনাজপুরের পুলিশ সুপারের প্রতি নির্দেশ দিয়েছিলেন আদালত।

প্রসঙ্গত, ‘দিনাজপুরে ইটভাটা চালাতে হাইকোর্টের জাল আদেশ’ শিরোনামে গত ২৩ এপিল কয়েকটি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয়।

এরপর গত ২৮ এপ্রিল দিনাজপুর জেলা প্রশাসক হাইকোর্টে দুটি আবেদন করেন। আবেদনে অবস্থান ব্যাখ্যা করতে ইটভাটার মালিকদের আদালতে হাজির হতে এবং হাইকোর্টের আদেশ বিষয়ে জাল নথি তৈরি করায় ইট ভাটার মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা চাওয়া হয়।

ওই আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে এর আগে ৩১ ইটাভাটার সঙ্গে সম্পৃক্ত মালিকদের আদালতে হাজিরের নির্দেশ দেয়া হয়েছিল। গত ১৬ মে তাদের হাজিরের দিন ধার্য ছিল। কিন্তু হাইকোর্টের আদেশের কপি তাদের কাছে পৌঁছায়নি বলে পুনরায় দিন ধার্য করা হলে তারা গত ২০ মে হাইকোর্টে হাজির হন ভাটার মালিকরা। এরপর শুনানি নিয়ে আদালত জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

এফএইচ/এএইচ/জেআইএম

আরও পড়ুন