ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

নিজামীর আপিল মঙ্গলবারের কার্যতালিকায়

প্রকাশিত: ০৫:১৯ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০১৫

একাত্তরের মানবতাবিরেধী অপরধের দায়ে জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যদণ্ড থেকে খালাস চেয়ে করা আপিল শুনানি মঙ্গলবারের কার্যতালিকায় রাখা হয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বিভাগের বেঞ্চে মঙ্গলবার মামলাটির আপিল শুনানি অনুষ্ঠিত হতে পারে।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে মঙ্গলবারের মামলার তালিকায় মতিউর রহমান নিজামী বনাম প্রধান প্রসিকিউটর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মামলাটি আপিলের কার্যতালিকায় ৭ নম্বরে আছে।

তবে ১৮ আগস্ট প্রস্তুতির জন্য সময় চেয়ে আবেদন করেন নিজামীর আইনজীবী জয়নুল আবেদীন তুহিন। আবেদনে সময় চাওয়ার কারণ হিসেবে প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের ব্যক্তিগত অসুবিধার কথা উল্লেখ করেন।

এ বিষয়ে মতিউর রহমান নিজামীর অপর আইনজীবী শিশির মনির বলেন, আমাদেরও প্রস্তুতির বিষয় রয়েছে। তাই সুপ্রিমকোর্টের অবকাশের পর দুই সপ্তাহ সময় চাওয়া হয়েছে।

এর আগে নিজামীর করা আপিলের সারসংক্ষেপ জমা দেয়ার জন্য রাষ্ট্র এবং আসামি উভয়পক্ষকে নির্দেশ দেন আদালত। মামলার সারসংক্ষেপ জমা দেয়ার পর নিয়ম অনুযায়ী আপিল শুনানি শুরু হওয়ার কথা।

এর আগে ২০১৪ সালের ২৩ নভেম্বর নিজামীর দণ্ড থেকে খালাস চেয়ে সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করেন অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন। একই বছর ২৯ অক্টোবর  ট্রাইব্যুনাল-১ নিজামীর মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন।

এফএইচ/এসকেডি/বিএ