ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

নাসির ও শামসুদ্দিনের বিরুদ্ধে অভিযোগের শুনানি ১৩ সেপ্টেম্বর

প্রকাশিত: ০২:৫৫ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় কিশোরগঞ্জের নাসির উদ্দিন আহমেদ ও শামসুদ্দিন আহমেদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) গঠনের বিষয়ে শুনানির জন্য আগামী ১৩ সেপ্টেম্বর দিন ঠিক করেছেন ট্রাইব্যুনাল।

রোববার ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই দিন ধার্য করে আদেশ দেন।

আদালতে সময় আবেদন করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। এসময় প্রসিকিউটর রিজিয়া সুলতানা চমন  উপস্থিত ছিলেন।

অপরদিকে, আসামিপক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী মোহাম্মাদ আতিক ও আইনজীবী আব্দুস শুকুর খান।

এর আগে, গত ২৬ নভেম্বর তদন্তকারী কর্মকর্তা আতাউর রহমান  ট্রাইব্যুনালের প্রসিকিউটর বরাবর চারশত ৫০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন জমা দেন। নাসির উদ্দিন আহমেদ ও শামসুদ্দিন আহমেদের বাড়ি কিশোরগঞ্জে। সম্পর্কে তারা আপন ভাই।

নাসির উদ্দিন আহমেদ ও শামসুদ্দিন আহমেদের বিরুদ্ধে কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার বিদ্যানগর, আয়লা, ফতেপুর বিল, কিরাটন বিলসহ আশেপাশের কয়েকটি গ্রামে পাকিস্তানি হানাদার বাহিনী ও রাজাকার বাহিনী নিয়ে অত্যাচার নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে।

২০১৩ সালের ৬ জুন তাদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। এক বছর পাঁচ মাস ১৮দিন তদন্ত করে গত ২৪ নভেম্বর তদন্ত কাজ শেষ হয়। অভিযুক্তদের নাসিরউদ্দিন ও শামসুদ্দিনের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় পাক বাহিনীদের সহায়তায় হত্যা, গণহত্যা, নির্যাতন, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের পাচঁটি অভিযোগে তদন্ত চূড়ান্ত করা হয়েছে।

এফএইচ/একে/আরআইপি