ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

ট্রাইব্যুনাল-১ থেকে ২ তে মামলা স্থানান্তর

প্রকাশিত: ১২:২২ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় কিশোরগঞ্জের নাসির উদ্দিন আহমেদ ও শামসুদ্দিন আহমেদ এবং জামালপুরের আটজনের বিরুদ্ধে দায়ের হওয়া দুটি মামলা ট্রাইব্যুনাল-২ থেকে ট্রাইব্যুনাল-১ এ স্থানান্তর করা হয়েছে।

রোববার ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ ওই মামলা দুটি স্থানান্তর করা হয়।

আইন মন্ত্রণালয়ের উদ্যোগে ট্রাইব্যুনালের ধারা সংশোধনের মাধ্যমে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দুটি বেঞ্চ থেকে একটি বেঞ্চ বন্ধ করার প্রেক্ষিতে এই মামলা দুটি স্থানান্তর করা হয়।

ট্রাইব্যুনাল-২ তে কিশোরগঞ্জের নাসির উদ্দিন আহমেদ ও শামসুদ্দিন আহমেদের মামলাটি অভিযোগ গঠনের শুনানির জন্য অপেক্ষমাণ রাখা হয়েছিলো। এ মামলায় প্রসিকিউটরের দায়িত্ব পালন করছেন সুলতান মাহমুদ সীমন।

পাশাপাশি জামালপুরের আট রাজাকারের মামলাটিও অভিযোগ গঠনের শুনানির জন্য অপক্ষেমাণ রাখা হয়েছিলো। আর এ মামলাটির প্রসিকিউটর হলেন তাপস কান্তি বল।

এর আগে মামলা দুটি ট্রাইব্যুনাল-১ এর এজলাশে উপস্থাপনের পূর্বে ট্রাইব্যুনাল-২ মামলাগুলোকে ট্রাইব্যুনাল-১ এ স্থানান্তর করেন।
 
এসময় কিশোরগঞ্জের মামলার আসামি নাসির উদ্দিন আহমেদ এবং জামালপুর মামলায় গ্রেফতার তিন আসামিকে আসামি ডকে উপস্থিত করা হয়েছিলো।

এফএইচ/একে/আরআইপি