ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

খবরে স্পন্সর হলে স্বচ্ছতা থাকে না : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৪০ পিএম, ০৬ মে ২০১৯

বেসরকারি টেলিভিশনে সংবাদ প্রচারের বিভিন্ন অংশে কোন প্রতিষ্ঠানের বাণিজ্যিক স্পন্সরে বিজ্ঞাপন প্রচারের বিষয়ে হাইকোর্ট বলেছেন, ‘স্বচ্ছতার সঙ্গে আমরা টিভির খবরগুলো দেখতে চাই, কিন্তু সেখানে খবরগুলো যদি স্পন্সর হয়ে যায়, তাহলে এই স্বচ্ছতা থাকে না।’

এ সংক্রান্ত এক রিট আবেদনের রায় ঘোষণার সময় সোমবার হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাংক শেখর সরকারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন মন্তব্য করেন।

এর আগে হাইকোর্ট তার রায়ে দেশের সব বেসরকারি টেলিভিশনে সংবাদ প্রচারের বিভিন্ন অংশে কোনো ধরনের বাণিজ্যিক স্পন্সরের বিজ্ঞাপন প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। একই সঙ্গে ১ সেপ্টেম্বর থেকে বেসরকারি সব টেলিভিশনকে এ রায় বাস্তবায়ন করতে নির্দেশ দেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ। তার সঙ্গে ছিলেন আইনজীবী আবুল কাশেম ও শেখ তাহসীন আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। চ্যানেল ২৪-এর পক্ষে ছিলেন আইনজীবী আসাদুল ইসলাম।

পরে ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ বলেন, ‘দেশের সব বেসরকারি টেলিভিশনে সংবাদ প্রচারের বিভিন্ন অংশে কোনো ধরনের বাণিজ্যিক স্পন্সরের বিজ্ঞাপন নিষেধাজ্ঞা জারি করে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। উদাহরণ স্বরূপ- ইসলামী ব্যাংক বাণিজ্য সংবাদ, অ্যাপোলো হাসপাতাল স্বাস্থ্য সংবাদ- এই টাইপের কোন টাইটেল স্পন্সরে ১ সেপ্টেম্বর থেকে সংবাদ পরিবেশন করা যাবে না।

প্রসঙ্গত, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছ থেকে বিজ্ঞাপন নিলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে করা সংবাদের নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হয় জানিয়ে ২০১১ সালে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। এম এ মতিন নামের এক স্কুল শিক্ষক এ রিট দায়ের করেছিলেন। তবে রিটকারীর মৃত্যুর পর ফারুক মো. হাসিব নামের একজন ব্যবসায়ী ওই রিটে পক্ষভুক্ত হয়ে মামলার কার্যক্রম চলমান রাখেন।

পরে ওই রিটের ওপর রুল জারি করেন হাইকোর্ট। রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি সব টেলিভিশনসহ মোট ২৪ জনকে বিবাদী করা হয়।

ওই রিটের ওপর জারি করা রুলের চূড়ান্ত শুনানি নিয়ে আজ রায় ঘোষণা করেন হাইকোর্ট।

এফএইচ/জেএইচ/জেআইএম

আরও পড়ুন