ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

ওয়াহিদুলের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২৫ মার্চ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:০০ পিএম, ০৪ মার্চ ২০১৯

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় হত্যা ও গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হকের (৬৯) বিরুদ্ধে দায়ের করা মামলার আনুষ্ঠানিক অভিযোগ আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে আগামী ২৫ মার্চ এ অভিযোগ গঠনের শুনানির জন্য দিন ঠিক করেছেন আদালত।

সোমবার (৪ মার্চ) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অভিযোগ আমলে নিয়ে এ আদেশ দেন। আদালতে আজ (সোমবার) রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম। আর আসামি ওয়াহিদুল হকের পক্ষে ছিলেন আব্দুস সোবহান তরফদার।

প্রসিকিউটর জেয়াদ আল মালুম সাংবাদিকদের জানান, হত্যা, গণহত্যা, ষড়যন্ত্র, পরিকল্পনা, অগ্নিসংযোগের অভিযোগে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়েছে। আজ (সোমবার) ওই অভিযোগ আমলে নিয়ে ট্রাইব্যুনাল অভিযোগ গঠনের শুনানির জন্য ২৫ মার্চ দিন ঠিক করে দিয়েছেন।

এর আগে গত ৩০ অক্টোবর আসামি ওয়াহিদুল হকের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করে প্রসিকিউশন বরাবর প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের ৫ ডিসেম্বর এ মামলার তদন্ত শুরু করেন মামলার তদন্তকারী কর্মকর্তা মো. মতিউর রহমান। এরপর ২০১৮ সালের ৩০ অক্টোবর এ মামলার তদন্ত সম্পন্ন হয়। এ মামলায় মোট ৫৪ জনকে সাক্ষী করা হয়েছে।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, ১৯৭১ সালের ২৮ মার্চ রোববার বিকেল অনুমান সাড়ে ৪টার দিকে অভিযুক্ত ক্যাপ্টেন ওয়াহিদুল হক রংপুর ক্যান্টনমেন্টে অবস্থিত পাকিস্তান সেনাবাহিনীর ২৯ ক্যাভেলরি রেজিমেন্টের অ্যাডজুটেন্টের দায়িত্বে থেকে ৪টি সামরিক জিপে মেশিনগান লাগাইয়া গুলি বর্ষণ করিয়া রংপুর সেনানিবাস সংলগ্ন এলাকায় ৫শ’ থেকে ৬শ’ স্বাধীনতাকামী বাঙালিদের হত্যা, গণহত্যা ও অসংখ্য মানুষকে গুরুতর আহত করিয়াছে। গুলি বর্ষণ করিয়া সংলগ্ন এলাকায় বাড়ি ঘরে আগুন দিয়ে পুড়িয়েছে। হত্যা, গণহত্যার শিকার মানুষের লাশ পেট্রোল ঢেলে আগুন দিয়া পোড়াইয়া দিয়া কয়েকটি গর্তে মাটি চাপা দেয়া হইয়ছে।

গত বছরের ২৪ এপ্রিল সকালে আসামি ওয়াহিদুল হকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গ্রেফতারি পরোয়ানা জারির পর বেলা সাড়ে ১২টার দিকে রাজধানীর বারিধারার বাসা থেকে ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়। পরে ২৫ এপ্রিল তাকে ট্রাইব্যুনালে হাজির করা হলে বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের ট্রাইব্যুনাল আসামি ওয়াহিদুল হককে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এরপর থেকে তিনি কারাগারে আছেন।

এফএইচ/আরএস/এমএস

আরও পড়ুন