ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

বুড়িগঙ্গায় সীমানা পিলার স্থাপনে আদালতের নির্দেশ

প্রকাশিত: ০১:০৪ পিএম, ২৬ আগস্ট ২০১৫

বুড়িগঙ্গার আদি চ্যানেলের ওপর জরিপ করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে নদীতে সীমানা পিলার স্থাপনের নির্দেশও দেয়া হয়েছে।

ভূমি জরিপ অধিদফতরের মহাপরিচালককে জরিপ শেষ করে আগামী ৬০ দিনের মধ্যে সংশ্লিষ্টদেরকে প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে। জরিপের কাজে সহযোগিতা করার জন্য বিআইডব্লিউটিএ, পুলিশের আইজি, পুলিশ কমিশনার ও জেলা প্রশাসককে সহযোগিতা করার জন্য বলা হয়েছে।

এক আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি মির্জা হোসাইন হায়দার ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ বুধবার এই নির্দেশ দেন। শুনানিতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের করা রিটে করা সম্পূরক এক আবেদনের প্রেক্ষিতে আদালত এই আদেশ দেন। এর আগে ২০০৯সালের ২৫জুন হাইকোর্টে বুড়িগঙ্গার আদি চ্যানেলের ওপর জরিপ করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছিল। একই সঙ্গে নদীতে সীমানা পিলার স্থাপনের নির্দেশ দেন আদালত।

আদেশের পর রিট কারী আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ২০০৯ সালের ওই আদেশ বাস্তবায়ন না করায় বুড়ীগঙ্গা নদী অবৈধ দখলদাররা দখল করে যাচ্ছে। অজানা কারণে ভূমি জরিপ অধিদফতরের পক্ষ থেকে জরিপ করা হচ্ছে না। তাই আজ (বুধবার) এই আবেদন করেছিলাম।

এফএইচ/এসআইএস/পিআর