ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

বিচারাধীন শিশুর ছবি-পরিচয় প্রকাশ মনিটরিংয়ের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯

ম্যাগাজিনসহ সংবাদ মাধ্যমে শিশু আদালতে বিচারাধীন কোনো মামলা সংশ্লিষ্ট শিশুর নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি প্রচারের বিষয়টি মনিটরিং করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং আইন, মানবাধিকার ও সংবিধানবিষয়ক সাংবাদিকদের সংগঠন ল রিপোর্টার্স ফোরামের সভাপতিকে বিষয়টি মনিটরিং করার জন্য বলা হয়েছে।

এ ছাড়া মামলা সংশ্লিষ্ট শিশুকে আসামি, অপরাধী ও সাজাপ্রাপ্ত বলা যাবে না বলেও জানান আদালত। তবে, সাজা পাওয়ার পর মামলা সংশ্লিষ্ট শিশুকে দোষী সাব্যস্ত করা হয়েছে- বলা যাবে বলে জানান আদালত।

সঙ্গে সঙ্গে অপরাধী শিশুর ছবি ও পরিচিতি প্রচারে ভবিষ্যতে ডেইলি স্টারসহ সব গণমাধ্যমকে সতর্ক থাকতে বলেছেন আদালত।

এ বিষয়ে জারি করা রুলের শুনানি শেষে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

আদালতে আজ রিটকারী ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমনের পক্ষে শুনানি করেন আইনজীবী সাগুফতা তাবাসসুম আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান। ডেইলি স্টারের পক্ষে ছিলেন আইনজীবী কাজী এরশাদুল আলম।

ম্যাগাজিনসহ সংবাদ মাধ্যমে শিশু আদালতে বিচারাধীন কোনো মামলার শিশুর নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি প্রচারে হাইকোর্ট গণমাধ্যমকে সতর্ক থাকতে বলেছেন বলে জানান ব্যারিস্টার সায়্যেদুল হক সুমন।

রিটকারী ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমন বলেন, গত বছরের ৫ নভেম্বর ইংরেজি দৈনিক ডেইলি স্টার ‘বয় গেটস টেন ইয়ার্স ফর কিলিং ক্লাসমেটস’ শিরোনামে একটি খবর প্রকাশ করে। সে খবরে শিশু অপরাধীর পরিচিতি প্রকাশ করা হয়েছে; যা স্পষ্টত শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারার লঙ্ঘন।

এ কারণে রিট করা হয়। এ রিটের শুনানি নিয়ে গত বছরের ১৯ নভেম্বর শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারা অনুসারে শিশু অপরাধীর নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি সংবাদপত্র, ম্যাগাজিনসহ যেকোনো সংবাদ মাধ্যমে প্রচার-প্রকাশ বন্ধের নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে রুল দেন হাইকোর্ট। একইসঙ্গে ডেইলি স্টারে প্রকাশিত সংবাদের বিষয়ে ১৫ দিনের মধ্যে ব্যাখ্যা দিতে ইংরেজি পত্রিকাটির সম্পাদককে বলা হয়।

ব্যারিস্টার সুমন বলেন, আইনে স্পষ্ঠভাবে আছে শিশু আসামির নাম ব্যবহার করতে পারবেন না। ডেইলি স্টার একটি নিউজে একজন শিশুর নাম ঠিকানা ব্যবহার করেছে। তাকে আইডেন্টিফাই করেছেন। বিষয়টি হাইকোর্টে আনার পর শুনানির পর আজ রায় ঘোষণা করেন আদালত।

এফএইচ/জেডএ/এমএস

আরও পড়ুন