ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

খালেদার সাজা বাড়ানোর পূর্ণাঙ্গ রায় প্রকাশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:২৬ পিএম, ২৮ জানুয়ারি ২০১৯

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বেগম খালেদা জিয়ার সাজা পাঁচ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করা সংক্রান্ত হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে। সংশ্লিষ্ট বেঞ্চের বিচারপতিদের স্বাক্ষরে সোমবার ১৭৭ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি প্রকাশ করা হয় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে।

গত বছরের ৮ ফেব্রুয়ারি এ মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিলেন। সঙ্গে তাকে অর্থদণ্ডও দেয়া হয়েছিল। এরপর বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার পক্ষে আপিল করা হয়। গত বছরের ৩০ অক্টোবর আপিল খারিজ করে সাজা বাড়িয়ে ১০ বছরের দণ্ড দেন হাইকোর্ট।

সোমবার (২৮ জানুয়ারি) দুপুরে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান মামলার পূর্ণাঙ্গ রায়ে স্বাক্ষর করেন। এরপরই রায়টি প্রকাশ করা হয়।

গত বছর বিচারিক আদারতের রায়ে খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয়। রায়ে খালেদা জিয়াসহ ছয় আসামির সবাইকে মোট দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা ৮০ পয়সা অর্থদণ্ডে দণ্ডিত করা হয়। অর্থদণ্ডের টাকা প্রত্যেককে সম-অঙ্কে প্রদান করার কথা বলা হয়।

কারাদণ্ড ও অর্থদণ্ডের রায়ের বিরুদ্ধে খালেদা জিয়া, কাজী সালিমুল হক কামাল ও শরফুদ্দিন আহমেদ পৃথক আপিল করেন। গত বছরের ৩০ অক্টোবর কাজী সালিমুল হক কামাল ও শরফুদ্দিন আহমেদের আপিলও খারিজ করে দেন হাইকোর্ট। ফলে তাদের নিম্ন আদালতের দেয়া ১০ বছরের কারাদণ্ডের রায় বহাল থাকে।

এ মামলায় ছয় আসামির মধ্যে কারাগারে রয়েছেন খালেদা জিয়া, কাজী সালিমুল হক কামাল ও শরফুদ্দিন আহমেদ।

এফএইচ/জেডএ/বিএ

আরও পড়ুন