ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সংরক্ষিত নারী আসনে নির্বাচন : তফসিল বাতিল চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:২১ পিএম, ২২ জানুয়ারি ২০১৯

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের জন্য ঘোষিত তফসিল বাতিল চেয়ে রিট দায়ের করা হয়েছে। একইসঙ্গে সংবিধানের সপ্তদশ সংশোধনীও বাতিলের আবেদন করা হয়েছে রিটে। জনস্বার্থে মঙ্গলবার দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। পরে বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন তিনি নিজেই।

রিটে জাতীয় সংসদের স্পিকার, কেবিনেট সচিব, আইন সচিবসহ সংশ্লিষ্ট ৫ জনকে বিবাদী করা হয়েছে।

আগামী রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে এই রিটের শুনানি হবে বলে জানান আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

রিটের বিষয়ে আইনজীবী আরো জানান, ২৫ বছরের জন্য জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি মহিলা আসন নিয়ে আনা সংবিধানের সপ্তদশ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে রিটে।

রিট আবেদনে বলা হয়েছে, ষোড়শ সংশোধনীর রায়ে আপিল বিভাগ বলেছে, ‘সংসদে এখন আর সংরক্ষিত ৫০টি মহিলা আসনের দরকার নেই। আমাদের দেশে সংসদীয় গণতন্ত্র অপরিপক্ক।’ তাছাড়াও সংবিধানের ১১ এবং ৬৫ অনুচ্ছেদে সংসদ সদস্যদের সরাসরি ভোটে নির্বাচিত হওয়ার বিধান রয়েছে। কিন্তু তা না করে দলীয়ভাবে বাংলাদেশ আওয়ামী লীগ ও জাতীয় পার্টি এবং বিএনপি থেকে সংরক্ষিত আসনে সংসদ সদস্য করা হয়। তাই সংবিধানের সপ্তদশ সংশোধনী সংবিধানের ৭, ১৯, ২৬, ২৭, ২৮ ও ৩১ অনুচ্ছেদের সঙ্গেও সাংঘর্ষিক।

এফএইচ/এমএমজেড/এসএইচএস/জেআইএম/এসজি

আরও পড়ুন