ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

খালেদার দণ্ড বৃদ্ধিতে আদালত বর্জনের ঘোষণা আইনজীবীদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩৩ পিএম, ৩০ অক্টোবর ২০১৮

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের দণ্ড থেকে হাইকোর্টে ১০ বছরের সাজা দেওয়ার রায়কে ‘বেআইনি’ ঘোষণা করে প্রতিবাদে আগামীকাল বুধবার (৩১ অক্টোবর) সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপিপন্থী আইনজীবীরা।

মঙ্গলবার দুপুরে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের উদ্যোগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ (১ নং) হলে এক প্রতিবাদ সমাবেশে অ্যাডভোকেট জয়নুল আবেদীন এ ঘোষণা দেন।

তিনি বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারিক আদালতের রায়ে পাঁচ বছরের দণ্ড থেকে হাইকোর্টে করা আপিলের রায়ে ১০ বছর দণ্ড করায় আমরা কোনো প্রতিক্রিয়া দেখাইনি। তবে আলোচনা করার পর আমরা বেআইনি এ রায়ের প্রতিবাদে আগামীকাল (বুধবার) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগ বর্জনের ঘোষণা করছি।

বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে করা আপিলের রায় ঘোষণার পর তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া না দিয়ে দুপুরে তিনি এসব কথা বলেন। এর আগে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীত মামলায় খালেদা জিয়াকে ১০ বছরের সাজা দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ করেন তারা। বিক্ষোভ ও প্রতিবাদ সভার আয়োজন করে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট।

জয়নুল আবেদীন বলেন, ‘পূর্বে আদালত বর্জনের মতো কোনো কর্মসূচি আমরা গ্রহণ করিনি। আমরা চেয়েছিলাম আদালতের সঙ্গে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে। প্রধান বিচারপতিকে (সৈয়দ মাহমুদ হোসেন) সংবর্ধনা দেওয়ার সময় আমরা বলেছি যে, প্রধান বিচারপতি এস কে সিনহা যাওয়ার পরে এই বিচার বিভাগে একটি ক্ষত সৃষ্টি হয়েছে। আপনার দায়িত্ব হচ্ছে, সেই ক্ষত মুছে দেওয়া। কিন্তু আজ পর্যন্ত সেই ক্ষত মুছে দেওয়া সম্ভব হয়নি।’

তিনি অভিযোগ করে বলেন, ‘এখনও প্রশাসন এই বিচার বিভাগকে বণ্টন করার চেষ্টা করছে। এতে বিচার বিভাগের ওপর সাধারণ মানুষের আস্থা দিন দিন হারিয়ে যাচ্ছে। তাই সারাদেশের মানুষ উচ্চ আদালতের প্রতিনিধিদের দিকে তাকিয়ে আছে। তারা মনে করে এই প্রতিনিধিরা আমাদের (জনগণের) জন্য কিছুটা প্রতিকার করবে। তারই পরিপ্রেক্ষিতে এই আইনজীবী সমিতি আজ কর্মসূচি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছি।’

কর্মসূচি ঘোষণার বিষয়ে জয়নুল আবেদীন বলেন, ‘বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখার জন্য, এরকম একটি বেআইনি রায়ের (জিয়া অরফানেজ ট্রাস্ট মামালায়) বিরুদ্ধে প্রতিবাদের জন্য সুপ্রিম কোর্টের উভয় বিভাগের আদালত বর্জনের কর্মসূচি ঘোষণা করছি। আমরা আশা করছি, আগামীকাল (মঙ্গলবার) আমাদের সব আইনজীবী এই সিদ্ধান্তে সহযোগিতা করবেন।’

আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ছাড়াও এসময় সমিতির অন্য নেতারা এবং খালেদা জিয়ার আইনজীবীরা উপস্থিত ছিলেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে বিএনপি সমর্থিত আইনজীবীরা সংখ্যাগরিষ্ঠ।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করেছেন হাইকোর্ট। আজ (মঙ্গলবার) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

এফএইচ/আরএস/এসএইচএস/জেআইএম

আরও পড়ুন