ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সিনহার সঙ্গে বিচারপতিদের না বসার কারণ প্রকাশ পেলে দুর্গন্ধ ছড়াবে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৪২ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮

পদত্যাগী সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার সঙ্গে তখনকার সময়ে বেঞ্চের অন্য বিচারপতিদের বসতে না চাওয়ার কারণ প্রকাশ পেলে আরও দুর্গন্ধ ছড়াবে ও তাতে বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট হবে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মঙ্গলবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

মাহবুবে আলম বলেন, বিচারপতি সিনহা যা করছেন, এর মাধ্যমে বিচার বিভাগের ভাবমূর্তি উনি নিজেই নষ্ট করছেন। উনি সাবেক বিচারপতি হয়ে ওনার সঙ্গে যারা বিচারকার্য পরিচালনা করেছেন তাদের সম্পর্কে কোনো রকম কূট মন্তব্য করা বা নানা রকম বাজে কথা বলা খুবই অগ্রহণযোগ্য। এই কাজটা করে উনি নিজেই বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট করছেন।

তিনি বলেন, এই সরকারের আমলে অনেক বিচারপতি কাজ করে গেছেন। এদের কেউতো সরকারের বিরুদ্ধে কোনো অভিযোগ করেননি। উনিতো (এসকে সিনহা) স্পষ্ট করেননি-কেন উনার সঙ্গে উনার সহকারী বিচারপতিরা একসঙ্গে বসতে চাননি। অন্য বিচারপতিরা তার সঙ্গে কেন বসতে চাননি, সেই কারণগুলো তো তিনি বলেননি। তিনি যদি সেগুলো উল্লেখ করেন তাহলে দুর্গন্ধ আরও ছড়াবে। বিচার বিভাগের ভাবমূর্তি আরও নষ্ট হবে।

সিনহার সঙ্গে অন্য বিচারপতিরা একই এজলাসে বসতে না চাওয়ার কারণ জানতে চাইলে মাহবুবে আলম বলেন, আমরা যা জেনেছি কাগজ পড়ে জেনেছি। কোনো বিচারপতির সঙ্গে এ নিয়ে কথা বলিনি। ওনার সঙ্গে অন্য বিচারপতি সহকর্মীরা বসতে অস্বীকৃতি দেখিয়েছেন। আমার মনে হয় না এমন ঘটনা পৃথিবীতে আর কোথাও ঘটেছে।

তিনি বলেন, সিনহার বইটিতে যদি কোনো বর্তমান বিচারপতিদের সম্পর্কে কোনো কথা বলা হয়ে থাকে এবং তারা (বিচারপতিগণ) যদি চান, তাহলে তারা এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন। তবে বইটি বিস্তারিত না পড়ে এর বেশি কোনো মন্তব্য করতে চাই না।

এফএইচ/এসআর/এমএস

আরও পড়ুন