ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

শহিদুল আলমের ডিভিশন নিয়ে লিভ টু আপিলের শুনানি ১ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:২২ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় কারাগারে থাকা আলোকচিত্রী শহিদুল আলমকে কারাগারে ডিভিশন দেয়ার হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের (আপিলের অনুমতির আবেদনের) শুনানি আগামী ১ অক্টোবর অনুষ্ঠিত হবে।

এ সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলীর চেম্বারজজ আদালত এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে শহিদুল আলমের পক্ষে ছিলেন আইনজীবী শরিফ আহমেদ ভূঁইয়া ও তানিম হোসাইন শাওন।

শুনানি শেষে আইনজীবী তানিম হোসেন শাওন জানান, আগমী ১ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে আবেদনের শুনানির দিন ধার্য করেছেন আদালত।

এর আগে রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ১৭ সেপ্টেম্বর চেম্বার বিচারপতির আদালত ড. শহিদুল আলমকে কারাগারে ডিভিশন দেয়ার আদেশ স্থগিত না করে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে বলেন। সে অনুযায়ী রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল দায়ের করেন। সেটি আজ (মঙ্গলবার) চেম্বার বিচারপতির আদালতে শুনানির জন্য উত্থাপন করা হয়।

গত ৫ সেপ্টেম্বর তথ্যপ্রযুক্তি আইনের মামলায় কারাগারে থাকা আলোকচিত্রী ড. শহিদুল আলমকে ডিভিশন দিতে নির্দেশ দেন হাইকোর্ট। তার স্ত্রীর করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। স্বরাষ্ট্র সচিব ও কারা কর্তৃপক্ষের প্রতি এ আদেশ দেয়া হয়।

উল্লেখ্য গত ৫ আগস্ট রাতে রাজধানীর ধানমন্ডির বাসা থেকে আলোকচিত্রী শহিদুল আলমকে আটক করে ডিবি পুলিশ। পরের দিন ৬ আগস্ট তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা করে তারা।

মামলায় শহিদুল আলমের বিরুদ্ধে ফেসবুক ও ইলেকট্রনিক মিডিয়ায় সরকারের বিরুদ্ধে অপপ্রচার ও শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে মিথ্যা তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করার অভিযোগ আনা হয়।

এফএইচ/এমএমজেড/এমএস

আরও পড়ুন