ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

খালেদার চিকিৎসা স্পর্শকাতর বিষয়, রিট শুনানি মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:১৩ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৮

দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা বিশেষায়িত হাসপাতালে করতে দেয়ার নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের বিষয়ে শুনানি ‘নট টুডে’ (আজ নয়) বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে করা আবেদনটির ওপর আগামীকাল (মঙ্গলবার) শুনানি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবীরা।

রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ পরবর্তী এই দিন ঠিক করে আদেশ দেন। আদালতে আজ খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার কায়সার কামাল। এ সময় উপস্থিত ছিলেন- ব্যারিস্টার মওদুদ আহমদ। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার ফাইয়াজ জিবরান ও অ্যাডভোকেট এম জে আক্তার জাকির। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

অ্যাটর্নি জেনারেল শুনানির জন্য আদালতের কাছে সময় আবেদন করেন। কিন্তু এ বিষয়ে আপত্তি জানান খালেদা জিয়ার আইনজীবীরা। তখন আদালত বলেন, তার (বেগম খালেদা জিয়ার) চিকিৎসার বিষয়টি স্পর্শকাতার। তাই এ বিষয়ে আগামীকাল মঙ্গলবার শুনানির দিন ধার্য রাখা হলো।

কায়সার কামাল বলেন, ‘সরকার বেআইনিভাবে খালেদা জিয়াকে কারাগারে আটক রেখেছেন। তিনি সেখানে বিনা চিকিৎসায় রয়েছেন। চিকিৎসা পাওয়া তার সাংবিধানিক ও আইনগত অধিকার। সেই অধিকার থেকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে সরকার তাকে বারবার বঞ্চিত করছে। এর প্রতিকার চেয়ে আমরা হাইকোর্টে একটি রিট দায়ের করি।

এর আগে গত ৯ সেপ্টেম্বর রিটটি দায়েরের পর ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, রিটে বিশেষায়িত কোনো হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসার নির্দেশ এবং এ বিষয়ে কারা কর্তৃপক্ষকে পদক্ষেপ নিতে নির্দেশনা চাওয়া হয়েছে।

খালেদা জিয়ার শারীরিক অসুস্থতার কথা জানিয়ে তার চিকিৎসা দাবি করে আসছেন তার আইনজীবীরা। একই দাবি জানিয়ে আসছে বিএনপিও। তবে সরকারের তরফ থেকে জানানো হয়েছে, খালেদা জিয়া যদি অসুস্থ হয়েই থাকেন তবে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়েই চিকিৎসা নিতে হবে।

এদিকে জেল কোড অনুযায়ী খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসা নেবেন কিনা তা জানাতে আরও কিছুদিন সময় চেয়েছেন বলে জানিয়েছে কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড ও আর্থিক জরিমানা করা হয়। রায় ঘোষণার পরপরই খালেদা জিয়াকে পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তিনি সেখানেই আছেন।

এফএইচ/এনএফ/আরআইপি

আরও পড়ুন