ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

কোটা নিয়ে গুজব : রাতুল রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪০ পিএম, ১০ আগস্ট ২০১৮

কোটা সংস্কার আন্দোলনের সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ও উসকানিমূলক তথ্য প্রচার করার অভিযোগের মামলায় সংগঠনটির যুগ্ম আহ্বায়ক সাখাওয়াত হোসেন ওরফে রনি ওরফে রাতুলের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শুক্রবার একদিনের রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করে পুলিশ। রমনা থানায় কোটা নিয়ে গুজব ছাড়ানোর অভিযোগে ৭ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা। অন্যদিকে তার আইনজীবী জায়েদুর রহমান রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম আমিরুল হায়দার চৌধুরী দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

আর আগে বুধবার (৮ আগস্ট) শাহবাগ এলাকায় পুলিশের কাজে বাধা দেয়ার ঘটনায় ঢাকা মহানগর হাকিম ফাহাদ বিন আমিন চৌধুরী এক দিনের রিমান্ড মঞ্জুর করেন।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলা আন্দোলনের সময় ফেসবুকে মিথ্যা তথ্য প্রচার, মৃত্যু, রগ কাটার গুজব ছড়ানো, উসকানিমূলক তথ্য প্রচার ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির অপচেষ্টাকারীদের মনিটরিং করে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ।

মনিটরিং শেষে ১১ এপ্রিল কাউন্টার টেররিজম ইউনিটের পুলিশ উপ-পরিদর্শক এসএম শাহজালাল ‘অজ্ঞাতনামা’ আসামিদের বিরুদ্ধে রাজধানীর রমনা মডেল থানায় মামলাটি দায়ের করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ (সংশোধিত) ২০১৩ এর ৫৭(২)/৬৬ ধারায় মামলাটি দায়ের করা হয়।

মামলায় আসামির সংখ্যা উল্লেখ্য না করলেও কোটা আন্দোলন নিয়ে গুজব ছড়ানো বিভিন্ন ফেসবুক আইডির নাম ও পোস্ট সংযুক্ত করা হয়।

জেএ/জেএইচ/পিআর

আরও পড়ুন