ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

‘বিচারাধীন মামলা নিয়ে সরকারপ্রধানকে মন্তব্য না করার অনুরোধ’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৩১ পিএম, ১৫ জুলাই ২০১৮

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিচারাধীন মামলা প্রসঙ্গে সরকারপ্রধান (প্রধানমন্ত্রী) সাব-জুডিস (বিচারাধীন) বিষয় নিয়ে বিভিন্ন সভা সমাবেশে বক্তব্য দিচ্ছেন। যাতে করে বিচার ব্যবস্থায় (জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায়) প্রভাব পড়ে। তাই প্রধানমন্ত্রীকে আদালতের উপর প্রভাব পড়ে এমন বক্তব্য না দেয়ার অনুরোধ জানিয়েছেন তিনি।

রোববার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহিদ শফিউর রহমান মিলনায়তনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি কর্তৃক আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

জয়নুল আবেদীন বলেন, খালেদা জিয়া ইতোপূর্বে মাইল্ড স্ট্রোক করেছিল, তখন ইউনাইটেট হাসপাতালে চিকিৎসা দেয়ার জন্য আমরা দাবি জানিয়েছিলাম। কিন্তু সরকার উদ্দেশ্যমূলকভাবে চিকিৎসা না দিয়ে তাকে জেলে আটকে রেখেছে। যে মামলায় তাকে আটক রেখেছে, সে মামলায় আপিল বিভাগ থেকে জামিন পাওয়া সত্ত্বেও একের পর এক রাজনৈতিক মামলায় গ্রেফতার দেখিয়ে কারাবাস দীর্ঘায়িত করা হচ্ছে।

বিএনপির চেয়ারপারসনকে বিনা চিকিৎসায় জেলখানায় মৃত্যুর মুখে ঠেলে দেয়া হচ্ছে। সরকার দীর্ঘকাল জেলে আটকে রেখে তাকে তিলে তিলে মেরে ফেলতে চাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

কয়েকদিন ধরে খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ হয়ে বিছানায় কাতরাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, একদিকে তাকে চিকিৎসা দেয়া হচ্ছে না, অন্যদিকে তার সঙ্গে কাউকে দেখা করতেও দেয়া হচ্ছে না। গতকাল শনিবার তার বড় বোন দেখা করতে গেলেও অসুস্থতার কারণে খালেদা জিয়া তার সঙ্গে দেখা করতে পারেননি। এতেই মনে হচ্ছে সরকার খালেদা জিয়াকে মৃত্যুর মুখে ঠেলে দিতে চায়।

এ অবস্থায় আমরা সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে নির্লিপ্ত থাকতে পারি না। দেশ এবং জাতির প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। এ সমিতি অতীতে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন এবং সংবিধান সমুন্নত রাখতে অতন্ত্র প্রহরীর মত কাজ করেছে। তাই আজকেও আমরা সরকারকে অনুরোধ করবো একজন নাগরিক তিনি যেই হোক না কেন সংবিধান অনুযায়ী তার চিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে।

সংবাদ সম্মেলনে আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি গোলাম রহমান, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সহ-সম্পাদক নাসরিন আকতার, কাজী জয়নুল আবেদীনসহ বারের সদস্যরা ছাড়াও সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরোদ্দোজা বাদল, ট্রেজারার ফাহিমান নাসরিন মুন্নি, সানাউল্লাহ মিয়া, ওয়ালিউর রহমান, মো. কামরুল ইসলাম সজল ও একএম এহসানুর রহমান প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

এফএইচ/জেএইচ/জেআইএম

আরও পড়ুন