ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

ক্ষতিপূরণ পায়নি জিহাদের পরিবার : রেলের ডিজিকে তলব

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:১০ পিএম, ০৩ জুলাই ২০১৮

রাজধানীর শাজাহানপুরে পরিত্যক্ত পাইপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া সংক্রান্ত নির্দেশনা পালন না করায় রেলওয়ের মহাপরিচালককে (ডিজি) তলব করেছেন হাইকোর্ট।

আগামী ১৪ আগস্ট তাকে আদালতে হাজির হয়ে ক্ষতিপূরণ না দেয়ার কারণ ব্যাখ্যা দিতে বলা হয়েছে। তলব করার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন অ্যাডভোকেট এ এম জামিউল হক ফয়সাল।

আদালতে অবমাননা সংক্রান্ত এক আবেদন শুনানি নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো.আব্দুল হালিম। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট এএম জামিউল হক ফয়সাল।

অন্যদিকে রেলওয়ের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আসাদুল হক।

পরে আইনজীবী আব্দুল হালিম জানান, আদালতের নির্দেশনার পরেও শিশু জিহাদের পরিবারকে ক্ষতিপূরণ না দেয়ায় ফেব্রুয়ারি মাস থেকে একের পর এক নোটিস করে আসছি।

সর্বশেষ তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করা হয়। আজকে আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেনকে তলব করে আদেশ দিয়েছেন।

এর আগে গত ২২ জানুয়ারি বিবাদীদের প্রতি আইনী নোটিশ পাঠান এই আইনজীবী। ওই নোটিশ পাওয়ার পরও কোনো জবাব না পাওয়ায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে আবেদন করা হয়।

২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্ট রায় দেন। রায়ে ৯০ দিন সময় দেয়া হয়। গত ১ জানুয়ারি ৯০ দিন সময় শেষ হয়ে যায়।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর শাহজাহানপুর রেলকলোনিতে কয়েকশ ফুট গভীর একটি নলকূপের পাইপে পড়ে যায় চার বছরের শিশু জিহাদ। প্রায় ২৩ ঘণ্টা রুদ্ধশ্বাস অভিযানে ক্যামেরা নামিয়েও ফায়ার সার্ভিস কোনো মানুষের ছবি না পাওয়ায় পাইপে জিহাদের অস্তিত্ব থাকা নিয়ে সন্দেহ তৈরি হয়।

এরপর উদ্ধার অভিযান স্থগিতের ঘোষণা দেয় ফায়ার সার্ভিস। এর কয়েক মিনিট পর কয়েকজন তরুণের তৎপরতায় তৈরি করা যন্ত্রে পাইপের নিচ থেকে উঠিয়ে আনা হয় অচেতন জিহাদকে। হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এফএইচ/এনএফ/পিআর

আরও পড়ুন