ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

খালেদার আইনজীবীদের চোখ নড়াইলে, রাষ্ট্রপক্ষের জামিন স্থগিতে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫৯ পিএম, ২৮ মে ২০১৮

কুমিল্লার হত্যা ও নাশকতার দুই মামলায় হাইকোর্ট থেকে বেগম খালেদা জিয়ার জামিন হওয়ার পর উত্থাপিত হয়নি মর্মে খারিজ হয়ে যাওয়া নড়াইলের মামলাটির জামিনের দিকেই এখন এগোবেন তার আইনজীবীরা। অন্যদিকে আজ যে দুই মামলায় খালেদা জিয়া জামিন পেলেন তা স্থগিত চেয়ে আবেদন করবে রাষ্ট্রপক্ষ।

সোমবার খালেদার জামিনের পর তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, বেগম খালেদা জিয়ার জামিন চাইতে নড়াইল যাবে বিএনপির আইনজীবীরা।

অন্যদিকে, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, জামিন আদেশ স্থগিত চেয়ে আবেদন করবেন তারা।

সুপ্রিমকোর্ট বার ভবনের সভাপতির কক্ষের সামনে এক ব্রিফিংয়ে খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘(হাইকোর্ট) একটিতে ছয় মাসের জামিন দিয়ে রুল দিয়েছেন। অপরটিতে ছয়মাসের জামিন দিয়েছেন।’

নড়াইলের মামলার প্রসেঙ্গ তিনি বলেন, ‘ম্যাজিস্ট্রেট কোর্টে আবেদন করেছিলাম। সেখানে ম্যাজিস্ট্রেট আদেশ দেননি। পরে আমরা হাইকোর্টে আবেদন করেছি। এটা জামিনযোগ্য অপরাধ। হাইকোর্টও জামিন দিতে পারে। আদালত বলেছেন, জজ কোর্ট ঘুরে আসেন। জজ কোর্ট কোনো আদেশ না দিলে আমরা দেখব। এখন আমরা নড়াইলে যাব। সেখানে দরখাস্ত করব।’

নড়াইলের মামলায় আপনাদের কোনো ভুল আছে কি না, এমন প্রশ্নে খন্দকার মাহবুব বলেন, ‘আমাদের কোনো ভুল নেই।’

জয়নুল আবেদীন বলেন, ‘নড়াইলের মামলায় ২৫ তারিখ (২৫ মে) ডেট ছিল। ওই দিন বন্ধের দিন। তাই কাল (২৭ মে) ছিল। সেখানে কালকে (২৭ মে) আদেশ দিয়েছে ৩০ তারিখ (৩০ মে) ডেট রেখেছে। সেটা আমাদেরকে জানায়নি। আমরা সেশনকোর্টে আবেদন করিনি, তাই নট প্রেস করেছেন।’

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘অফিসিয়ালি খালেদা জিয়া তিনটি মামলায় অ্যারেস্ট-একটা জিয়া অরফানেজ ট্রাস্ট আর দুইটায় (কুমিল্লার দুই মামলা) আজকে (সোমবার) জামিন হয়েছে। এখন অন্য কোনো মামলায় শ্যোন অ্যারেস্ট (গ্রেফতার) নাই। আজকের আদেশের পর খালেদা জিয়ার মুক্তিতে আইনগত বাধা নেই।

তবে সরকারের যদি অসৎ উদ্দেশ্যে থাকে, তাহলে কোনো মামলায় অ্যারেস্ট দেখাবে বলেও মন্তব্য করেন তিনি।

দুই মামলায় খালেদার জামিন স্থগিতে রাষ্ট্রপক্ষ প্রস্তুত
কুমিল্লার হত্যা ও নাশকতার দুই মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া ৬ মাসের জামিনের আদেশ স্থগিত চেয়ে আবেদন করবে রাষ্ট্রপক্ষ। এ বিষয়ে প্রস্তুতি নিচ্ছে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

খালেদার দুই মামলায় জামিন মঞ্জর করে আদেশ দেয়ার পর সোমবার দুপুরে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার নিজ কার্যালায়ে সাংবাদিকদের এ কথা জানান।

মাহবুবে আলম বলেন, ‘আমরা ইতোমধ্যে খালেদা জিয়ার জামিন আদেশ স্থগিত চেয়ে আবেদন রেডি করেছি। আজকেই (সোমবার) চেম্বার আদালতে যাব।’

সকালে খালেদা জিয়াকে কুমিল্লার দুই মামলায় জামিন দেন বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ। আর নড়াইলের মানহানির মামলার জামিন আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আদালতের অনুমতি নিয়ে এই তিন মামলায় ২০ মে হাইকোর্টে জামিন আবেদন করেন খালেদা জিয়া। ওই আবেদনের উপর রোববার শুনানি শেষে সোমবার আদেশের দিন ধার্য করেন আদালত। সে অনুযায়ী সোমবার দুই মামলায় তার জামিন মঞ্জুর করা হয়।

এফএইচ/এসআর/পিআর

আরও পড়ুন