ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

আদালতে আসতে হবে রাজীবের খালা ও দুই ভাইকে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩৭ পিএম, ০৭ মে ২০১৮

রাজধানীর কারওয়ান বাজারে বিআরটিসি এবং বিহঙ্গ পরিবহনের দুই বাসের রেষারেষিতে হাত হারানো তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজীব হাসান চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ায় তার পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে আদেশের তারিখ পিছিয়ে আগামীকাল (মঙ্গলবার) নির্ধারণ করেছেন হাইকোর্ট।

এ জন্য মঙ্গলবার আদেশের সময় রাজিবের খালা জাহানারা বেগম ও তার ছোট দুই ভাইকে আদালতে উপস্থিত থাকতে বলা হয়েছে।

আজ (সোমবার) বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদেশের এই দিন ঠিক করেন।

পরে রিট দায়েরকারী আইনজীবী রুহুল কুদ্দুস কাজল সাংবাদিকদের জানান, ‘রাজীবের মৃত্যুর পর যেহেতু তার জীবন ফিরিয়ে দেয়া সম্ভব না, সেহেতু তার ছোট দুই ভাইয়ের জীবন পরিচালনায় আদালত অন্তর্বর্তী একটি আদেশ দেবেন। তাদেরকে অর্থনৈতিক সহায়তা দিতে এই আদেশ দেবেন। কিন্তু রাজীবের দুই ভাই অপ্রাপ্ত বয়স্ক। তাদের পক্ষে অর্থ গ্রহণের দায়িত্ব কাকে দেয়া হবে তা নির্ধারণে মঙ্গলবার খালা জাহানারা বেগমকে আদালত আসতে বলা হয়েছে। সঙ্গে যেন তার দুই ভাইকেও নিয়ে আসা হয় সেই কথাও বলেছেন আদালত।’

তিনি আরও বলেন, ‘আদালত হয়তো রাজিবের দুই ভাইয়ের জন্য একটি ফিক্সিড ডিপোজিট করারও নির্দেশ দেবেন। টাকা দিয়ে জীবনের মূল্য পরিশোধ করা সম্ভব নয় বলেও আদালত মন্তব্য করেছেন।’

এর আগে গত ৩ এপ্রিল দুই বাস চালকের বেপরোয়া গাড়ি চালানো শিকার হন রাজীব। দুই বাসের চাপে হাত কাটা পড়ে রাজীবের। আশংকাজনক অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনা নিয়ে সংবাদ প্রকাশের পর ৪ এপ্রিল রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল।

হাইকোর্ট অন্তর্বর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। রাজিবের চিকিৎসার খরচ স্বজন পরিবহনের মালিক এবং বিআরটিসিকে বহনের নির্দেশ দেন আদালত।

একই সঙ্গে, তাকে ক্ষতিপূরণ হিসেবে এক কোটি টাকা দিতে, সাধারণ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিদ্যমান আইন কঠোরভাবে কার্যকর করতে এবং প্রয়োজনে ভবিষ্যতে এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি রোধে আইনসংশোধন বা নতুন করে বিধিমালা প্রণয়নের কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুলজারি করা হয়। এ রুল এখন বিচারাধীন। এরই মধ্যে রাজীব গত ১৬ এপ্রিল মারা যান। ওই সময়ে আদালতের অবকাশকালীন ছুটি থাকায় আজ রাজীবের মৃত্যুর তথ্য আদালতকে অবহিত করেন আইনজীবী।

এফএইচ/এমএমজেড/জেআইএম

আরও পড়ুন