ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

তারেক রহমানকে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ২২ এপ্রিল ২০১৮

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, তারেক রহমানকে লন্ডন থেকে ফিরিয়ে আনার আলোচনা চলছে। রোববার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

বন্দিবিনিময় চুক্তি না থাকলেও কি প্রক্রিয়া আনা হবে জানতে চাইলে তিনি বলেন, বন্দিবিনিময় চুক্তি না থাকলেও এ চুক্তি করতে তো বাধা নেই। মিউচ্যুায়াল লিগ্যাল অ্যাসিসটেন্ট অ্যাক্ট বলে একটা আইন আছে। সেখানে কিছু কিছু অপরাধীদের বন্দিবিনিময় চুক্তি না থাকা সত্ত্বেও আমরা কিন্তু আনতে পারি।

তিনি বলেন, সেই মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিসটেন্ট অ্যাক্ট আমাদের দুই দেশেরই আছে। এটা কিন্তু জাতিসংঘের ধার্যকৃত একটা আইন। সেই সহযোগিতাও এই দুই দেশের মধ্যে আছে।

একজন দণ্ডপ্রাপ্ত আসামিকে ফিরিয়ে আনার জন্য আলোচনা চলেছে। আলোচনায় পজিটিভ দিক দেখছি বলেই আলোচনা চলছে।

আইনমন্ত্রী জানান, সড়ক পরিবহনের সঙ্গে জড়িত যা কিছু আছে সব কিছুকে কিন্তু এই আইনের মাধ্যমে অ্যাড্রেস করার চেষ্টা করা হচ্ছে। সড়ক দুর্ঘটনা ঘটছে এতে আমি অত্যন্ত দু:খিত। শুধু এটাই বলবো এইগুলোর মামলা যখন আদালতে আসবে তখন অন্তত:পক্ষে এটুকু নিশ্চিত করবো শাস্তির মাধ্যমে যাতে সতর্কতা বৃদ্ধি হয়। যেই শাস্তি দেয়া হবে চালক মালিকরা যাতে বুঝতে পারে এ রকম অপরাধ করে পার পাওয়া যাবে না। এমন অপরাধ করলে বিচার বিভাগ যথার্থ সাজা তাদেরকে দেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এর আগে বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠানে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

এফএইচ/এমআরএম/এমএস

আরও পড়ুন