ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

রংপুরে খাদেম হত্যা : সাত জঙ্গির ডেথ রেফারেন্স হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:৪৬ পিএম, ২৯ মার্চ ২০১৮

রংপুরের কাউনিয়া মাজারের খাদেম রহমত আলী (৬০) হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবির সাত জঙ্গির ডেথ রেফারেন্স হাইকোর্টে পৌঁছেছে।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন তাদের ডেথ রেফারেন্স রংপুরের আদালত থেকে হাইকোর্টে আসার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয়ে এ ডেথ রেফারেন্সের নথি এসে পৌঁছায়। পরে তা হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পৌঁছে দেয়া হয়।

নিয়ম অনুযায়ী এখন এ মামলার পেপারবুক প্রস্তুত হবে।

গত ২৫ মার্চ খাদেম রহমত আলী হত্যা মামলায় সাত জেএমবি সদস্যকে মৃত্যুদণ্ড দেন রংপুরের একটি আদালত। রায়ে জেএমবির রংপুর অঞ্চলের কমান্ডার মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী (৩৩), সদস্য ইছাহাক আলী (৩৪), লিটন মিয়া ওরফে রফিক (৩২), সাখাওয়াত হোসেন ওরফে রাহুল (৩০), সরওয়ার হোসেন সাবু ওরফে মিজান (৩০), উত্তরাঞ্চলের কমান্ডার বিজয় ওরফে আলী ওরফে দরজি (৩০) ও চান্দু মিয়াকে (২০) মৃত্যুদণ্ড দেয় আদালত।

রায়ে জঙ্গি তৎপরতা রোধে আরও কঠোর পদক্ষেপ নিতে বলা হয়।

২০১৫ সালের ১০ নভেম্বর রংপুরের কাউনিয়া উপজেলার মধুপুর ইউনিয়নের চৈতার মোড়ে অবস্থিত মাজার শরীফের খাদেম রহমত আলীকে রাতে বাড়ি ফেরার সময় এলোপাতাড়ি কুপিয়ে ও গলা কেটে হত্যা করা হয়। ওই ঘটনায় তার ছেলে শফিকুল ইসলাম বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন।

তদন্ত শেষে ১৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। রাষ্ট্রপক্ষের ৪৬ জনের সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক উপস্থাপন শেষে সাতজনকে মৃত্যুদণ্ড এবং ছয়জনকে খালাস দেয় আদালত।

এফএইচ/এমএআর/বিএ

আরও পড়ুন