ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

পঞ্চদশ সংশোধনীর কারণেই দেশে জঙ্গিবাদ ছড়িয়েছে : কামাল লোহানী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:০৭ পিএম, ১০ মার্চ ২০১৮

সংবিধানের পঞ্চদশ সংশোধনীর কারণেই দেশে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ ছড়িয়েছে বলে মন্তব্য করেছেন বর্ষীয়ান সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।

শনিবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহিদ শফিউর রহমান মিলনায়তনে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতির ৬ষ্ঠ বার্ষিক সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন।

কামাল লোহানী বলেন, বাহাত্তরের সংবিধান পুনর্বহালের রায় এসেছিল। তখন পঞ্চদশ সংশোধনী করা হলো। কিন্তু কেন করা হলো? পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবের কন্যা তার বাবাকে অবমাননা করলেন। কেন পঞ্চদশ সংশোধনী এখনো বহাল আছে? এর কারণে সাম্প্রদায়িকতা ছড়িয়ে পড়ছে, জঙ্গিবাদ ছড়িয়ে পড়ছে।

অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, সুপ্রিম কোর্টের আদেশ রয়েছে, সিভিল ড্রেসে (সাদা পোষাকে) পুলিশ অফিসাররা কাউকে গ্রেফতার করতে পারবে না। কিন্তু আদালতের রায়কে অমান্য করে পুলিশ সিভিল ড্রেসে গ্রেফতার কাজ চালিয়ে যাচ্ছে।

তিনি অভিযোগ করে বলেন, মাজদার হোসেন মামলার মূল স্পিরিট থেকে সুপ্রিম কোর্টেকে দূরে সরিয়ে রাখা হয়েছে। নিম্ন আদালতের মতো উচ্চ আদালতকেও নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে।

সরকারকে উদ্দেশ করে জয়নুল আবেদীন বলেন, তারা মানুষের কথা বলে, মানবাধিকারের কথা বলে, গণতন্ত্রের কথা বলে। কিন্তু বাস্তবে তা করে না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট শেখ আখতার উল ইসলাম। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চিফ প্রসিকিউটার গোলাম আরিফ টিপু, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট বাছেত মজুমদার, সুপ্রিম কোর্ট বারের সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার ফজলে নূর তাপস এমপি প্রমুখ।

এসময় আরও উপিস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, প্রসিকিউটর জেয়াদ আল মালুম সহ সংগঠনের নেতৃবৃন্দ।

সম্মেলনে অ্যাডভোকেট এ এইচ এম খালিকুজ্জমানকে সভাপতি, অ্যাডভোকেট শেখ আখতার উল ইসলামকে নির্বাহী সভাপতি ও অ্যাডভোকেট আবু তাহেরকে সাধারণ সম্পাদক করে পরবর্তী দুই বৎসরের জন্য সর্বসম্মতিক্রমে ১৩৫ সদস্যের কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়।

এফএইচ/এমবিআর/আরআইপি

আরও পড়ুন