ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

ইয়াবা নিয়ন্ত্রণে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:০০ পিএম, ২৯ জানুয়ারি ২০১৮

দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে ইয়াবা ও ফেনসিডিলসহ সব ধরনের মাদকদ্রব্যের অনুপ্রবেশ, নিয়ন্ত্রণ ও তথ্য অনুসন্ধানে দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের আইজিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে, অবৈধ মাদকদ্রব্য পরিবহন, বিক্রয় ও সেবন বন্ধে দেশের সব জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারকে (এসপি) বিশেষ নির্দেশনা পাঠাতে, বিশেষ করে কক্সবাজার ও বান্দরবানের সীমান্তবর্তী এলাকায় বেশি গুরুত্ব দিতে স্বরাষ্ট্র সচিব ও পুলিশের আইজিকে নির্দেশ দিয়েছেন আদালত।

পাশাপাশি মাদকদ্রব্য আমদানি, বিক্রি ও সেবন রোধে কী কী পদক্ষেপ নেয়া যেতে পারে সে বিষয়ে পুলিশ ইনভেস্টিগেশন ব্যুরোকে (পিবিআই) আগামী এক মাসের মধ্যে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার এ বিষয়ে নির্দেশের পাশাপাশি রুলও জারি করেছেন আদালত। রুলে মাদক দ্রব্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে আইন শৃংখলা বাহিনীর নিষ্ক্রিয়তা কেন অবৈধ ও বে-আইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, পুলিশ ইনভেস্টিগেশন ব্যুরোর (পিবিআই) ডিআইজি, কক্সবাজার ও বান্দরবানের জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) সহ সংশ্লিষ্টদের উক্ত রুলের জবাব দিতে বলেছেন আদালত।

একটি জাতীয় দৈনিকে ‘ইয়াবার গ্রামে কোটিপতি বাসিন্দা’ শিরোনামে প্রকাশিতেএকটি প্রতিবেদন আমলে নিয়ে সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বঃপ্রণোদিত হয়ে রুল জারিসহ আদেশ দেন।

এ সময় আদালতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস এবং বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ উপস্থিত ছিলেন।

পরে আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, সারা দেশে ইয়াবা ও ফেনসিডিলের মতো মাদকদ্রব্য নিয়ন্ত্রণে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ প্রধানকে নির্দেশ দিয়েছেন আদালত।

আগামী এক মাসের মধ্যে মাদকদ্রব্য আমদানি, পরিবহন, বিপনন ও সেবন নিয়ন্ত্রণে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে সে বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিলের জন্য পুলিশ ইনভেস্টিগেশন ব্যুরোর (পিবিআই) ডিআইজির প্রতি নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, দেশে সবজির মত ঘরে ঘরে ইয়াবা পৌঁছে গেছে। আদালতের এ নির্দেশনার ফলে ভবিষ্যতে দেশে মাদক নিয়ন্ত্রণে সুবিধা হবে। এ বিষয়ে রুল জারির মাধ্যমে আদালত আজ একটি ঐতিহাসিক দায়িত্ব পালন করেছেন।

এফএইচ/এমএআর/এমএমজেড/জেআইএম

আরও পড়ুন