ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

১৩ শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তিতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫২ পিএম, ২৫ জানুয়ারি ২০১৮

পটুয়াখালী এবং ঠাকুরগাঁওয়ের তিনটি স্কুল ও কলেজের ১৩ জন শিক্ষক-কর্মচারীর চাকরি এমপিওভুক্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। শিক্ষা সচিব (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা) এবং শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে এ রায় কার্যকর করতে নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন। আদালতে রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্যাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমীন সরকার।

পটুয়াখালীর বাউফল উপজেলার ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা ডিগ্রি কলেজের যেসব শিক্ষক ও কর্মচারীর চাকরি এমপিওভুক্ত করা নির্দেশ দেয়া হয়েছে তারা হলেন- মাহফুজা সুলতানা, নজরুল ইসলাম, নাইমা ফেরদৌস, সেলিম খান, মঞ্জুর আলম, মো. কামাল হোসেন ও নাদিয়া সুলতানা এবং কর্মচারী আবদুস সালাম, আলমগীর হোসেন ও চুন্নু বাড়ৈ।

এছাড়া ঠাকুরগাঁও সদর উপজেলার জামালপুর হাইস্কুলের শিক্ষক সমাপ্ত দেবনাথ এবং পীরগঞ্জ উপজেলার বাদুয়া হাইস্কুলের শিক্ষক নয়ন চন্দ্র রায়ের চাকরি এমপিওভুক্ত করার নির্দেশ দেয়া হয়েছে। সংশ্লিষ্ট শিক্ষকদের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ রায় দেয়া হয়েছে।

পরে রিটকারীদের আইনজীবী অ্যাডভোকেট সিদ্দিক উল্ল্যাহ মিয়া সাংবাদিকদের বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানসহ) শিক্ষক ও কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা অনুযায়ী বেতন প্রদান করে থাকে। এই নীতিমালায় এমপিওভুক্তির সব শর্তের কথা বলা হয়েছে। কেবল ওইসব শর্ত পূরণ করলেই কর্তৃপক্ষ এমপিও প্রদান করে থাকে। তাই আবেদনকারীরা সবাই শর্ত পূরণ করলেও তাদের এমপিওভুক্ত করা হয়নি।

তাই ওই শিক্ষকরা এমপিওভুক্তির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। সেই রিটের শুনানি শেষে আদালত বৃহস্পতিবার এই রায় ঘোষণা করেন।

এফএইচ/জেডএ/জেআইএম

আরও পড়ুন