ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

আত্মসমর্পণ করতেই হবে নাজমুল হুদাকে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:৩৫ এএম, ০৭ জানুয়ারি ২০১৮

২ কোটি ৪০ লাখ টাকা ঘুষ গ্রহণের মামলায় হাইকোর্টের সাজার রায়ের পর বিচারিক আদালতে আত্মসমর্পণ ছাড়াই আপিল করার অনুমতি চেয়ে সাবেক যোগাযোগমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদার আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এ আদেশের ফলে নাজমুল হুদাকে আত্মসমর্পণ করতেই হবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

রোববার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগের বেঞ্চ ‘উত্থাপিত হয়নি’ মর্মে খারজি করে এই আদেশ দেন। হুদার আবেদনের বিষয়ে আদেশের জন্য আজ দিন ধার্য ছিল।

আবেদনের পক্ষে শুনানি করতে ব্যারিস্টার হুদা নিজেই আদালতে দাঁড়িয়েছিলেন। অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

দুদকের আইনজীবী পরে সাংবাদিকদের বলেন, ঘুষ নেয়ার অভিযোগের এই মামলায় হাইকোর্ট গত নভেম্বরে নাজমুল হুদাকে চার বছরের কারাদণ্ড দেন। সেই সঙ্গে রায়ের অনুলিপি পাওয়ার ৪৫ দিনের মধ্যে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন।

কিন্তু নাজমুল হুদা আত্মসমর্পণ না করেই লিভ টু আপিলের অনুমতি চেয়ে আবেদন করেন জানিয়ে খুরশীদ আলম বলেন, ‘আদালত গত ২ জানুয়ারি বলেছিলেন, আত্মসমর্পণ ছাড়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল আইন সমর্থন করে না। আজ আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন আদালত।’

এখন হাইকোর্টের রায় পাওয়ার ৪৫ দিনের মধ্যে নাজমুল হুদাকে আত্মসমর্পণ করতে হবে বলে জানান এই আইনজীবী।

আকতার হোসেন লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মীর জাহির হোসেনের কাছ থেকে ২ কোটি ৪০ লাখ টাকা ঘুষ নেয়ার অভিযোগে ২০০৭ সালের ২১ মার্চ দুদক নাজমুল হুদা দম্পতির বিরুদ্ধে ধানমন্ডি থানায় মামলা করে। এ মামলায় জাতীয় সংসদ ভবন সংলগ্ন এমপি হোস্টেলে স্থাপিত বিশেষ জজ আদালত একই বছরের ২৭ আগস্ট এক রায়ে নাজমুল হুদাকে ৭ বছর ও সিগমা হুদাকে তিন বছরের কারাদণ্ড দেন।

এ রায়ের বিরুদ্ধে ওই দম্পতি হাইকোর্টে আপিল করেন। এ আপিলের উপর শুনানি শেষে ২০১১ সালের ২০ মার্চ এক রায়ে হাইকোর্ট তাদের খালাস দেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এরপর আপিল বিভাগ ২০১৪ সালের ১ ডিসেম্বর হাইকোর্টের রায় বাতিল করেন এবং পুনরায় হাইকোর্টে বিচার করার নির্দেশ দেন। এরপর মামলাটির পুনরায় শুনানি শেষে গত ৮ নভেম্বর হাইকোর্ট রায় দেন। রায়ে নাজমুল হুদাকে চার বছর কারাদণ্ড এবং সিগমা হুদাকে তার কারাভোগকালীন সময়কে সাজা হিসেবে ঘোষণা করেন। আদালত নাজমুল হুদাকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। এ রায়ের কপি পাওয়ার ৪৫ দিনের মধ্যে তাকে আত্মসমর্পণ করতে বলা হয়।

কিন্তু নাজমুল হুদা আত্মসমর্পণ না করে আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করেন। ওই রিট আবেদন গত ১০ ডিসেম্বর খারিজ করে দেন হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ। এরপর তিনি আত্মসমর্পণ ছাড়াই আপিল করার অনুমতি চেয়ে আবেদন করেন। আজ তা খারিজ হয়ে গেছে।

এফএইচ/এনএফ/এমএস

আরও পড়ুন