ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট : পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:০৬ পিএম, ০৪ জানুয়ারি ২০১৮

মাসদার হোসেন মামলার রায়ের আলোকে বিচার বিভাগীয় সচিবালয় স্থাপন করে পুনরায় গেজেটটি সংশোধন করে আপিল বিভাগে উপস্থাপনের দাবি জানিয়েছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকসহ বিএনপিপন্থী আইনজীবীরা।

অন্যদিকে আপিল বিভাগে গেজেট গৃহীত হওয়ার পর তা সংশোধন করে পুনরায় দাখিলের দাবি আদালত অবমাননার শামিল বলে উল্লেখ করেছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতিসহ আওয়ামী সমিতির আওয়ামীপন্থী অংশ।

বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে বিএনপিপন্থী আইনজীবী এবং সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের কার্যালয়ে আওয়ামীপন্থী আইনজীবী আয়োজিত পৃথক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

মিলনায়তনে সংবাদ সম্মেলনে আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন লিখিত বক্তব্যে বলেন, ‘আমরা আপিল বিভাগের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো মন্তব্য করতে চাই না। তবে আমাদের অনেক দিনের দাবি বিচার বিভাগের জন্য একটি স্বতন্ত্র সচিবালয় প্রতিষ্ঠা করা। কিন্তু এই গেজেটে সচিবালয় প্রতিষ্ঠার কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।’

court-(2)

তিনি বলেন, ‘সচিবালয় প্রতিষ্ঠার দাবি আমাদের দীর্ঘদিনের। তাই আশা করি সরকার মাসদার হোসেন মামলার রায়ের আলোকে সরকারের নির্বাহী বিভাগ থেকে আলাদা করে বিচার বিভাগ পরিচালনায় সরকারের আইন মন্ত্রণালয়ের প্রভাবমুক্ত একটি বিচার বিভাগীয় সচিবালয় স্থাপন করে পুনরায় গেজেটটি সংশোধিত আকারে প্রকাশ করে আপিল বিভাগে উপস্থাপন করার জন্য জোর দাবি জানাচ্ছি।

বার সভাপতি বলেন, বিচার বিভাগের স্বাধীনতার উপর এবং স্বাধীনভাবে দায়িত্ব পালনের উপর নির্ভর করে সংবিধান সুরক্ষা, মানবাধিকার, সুশাসন, গণতন্ত্র এবং নাগরিকদের মৌলিক ও ভোটের অধিকার। তাই সকল মহলকে এই বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।

এ সময় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সহ-সম্পাদক শামীমা সুলতানা দীপ্তি উপস্থিত ছিলেন।

অন্যদিকে ল’ রিপোর্র্টস ফোরামের কার্যালয়ে সংবাদ সম্মেলনে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতি অজি উল্লাহ বলেন, সংবিধান অনুযায়ী সকল বিচারালয় সম্পূর্ণ স্বাধীন এবং স্বাধীনভাবে বিচারকার্য পরিচালনা করছে। সংবিধানের ১১১ অনুচ্ছেদ অনুযায়ী বিচারিক আদালত যেভাবে বিচারকার্য পরিচালনা করছে সেভাবেই পরিচালিত হবে। সুপ্রিমকোর্টের নিয়ন্ত্রণেই পরিচালিত হবে। যেহেতু সুপ্রিমকোর্টের একটি নিজস্ব রেজিস্ট্রার অফিস রয়েছে। এই রেজিস্ট্রার অফিস থাকার কারণে পৃথকভাবে সুপ্রিমকোর্টের জন্য কোনো সচিবালয়ের প্রয়োজন নেই। পৃথক সচিবালয়ের দাবি অগ্রহণযোগ্য, সংবিধান পরিপন্থী এবং প্রচলিত আইনেরও পরিপন্থী।

বিচার বিভাগের জন্য পৃথক সচিবালয় স্থাপনের দাবি করে গেজেট সংশোধন করে পুনরায় আপিল বিভাগের দাখিল করার বিষয়ে তিনি বলেন, মহামান্য রাষ্ট্রপতি সংবিধানের ১১৬ অনুচ্ছেদ প্রয়োগ করে সরকার যেই গেজেটটি প্রকাশ করেছে সেই গেজেট আপিল বিভাগের দাখিল করা হয়েছে। মাননীয় বিচারপতিগণ গেজেটটি গ্রহণ করেছেন। আপিল বিভাগ কর্তৃক গেজেট গ্রহণ করায় নতুন করে গেজেট সংশোধনের কোনো সুযোগ নাই। এ রকম দাবি জানানো হলে সেটি হবে আদালত অবমাননার শামিল।

এ অংশের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আইনজীবী সমিতির সহ-সম্পাদক শফিকুল ইসলাম, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সদস্য হাবিবুর রহমান, কুমার দেবুল দে ও নূরে আলম উজ্জ্বল।

এফএইচ/এনএফ/জেআইএম

আরও পড়ুন