ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

১৫ আগস্টে হামলা চেষ্টা : বোমা প্রস্তুতকারীর জবানবন্দি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:২৭ পিএম, ০১ জানুয়ারি ২০১৮

রাজধানীর পান্থপথের হোটেল ওলিও ইন্টারন্যাশনালে গত ১৫ আগস্ট হামলা চেষ্টার ঘটনায় গ্রেফতার বোমা প্রস্তুতকারী মামুন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। সোমবার মামুনকে ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে মামলার তদন্তকারী কর্মকর্তা। এ সময় তার জবানবন্দি রেকর্ড করার আবেদন করা হয়। আবেদনের প্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াসির আহসান চৌধুরী তার জবানবন্দি রেকর্ড করেন। জবানবন্দি রেকর্ড শেষে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

এর আগে রোববার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে রাজধানীর উত্তরার সাত নম্বর সেক্টর থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, মামুন নব্য জেএমবির শীর্ষস্থানীয় নেতা ও শুরা সদস্য। তিনি জঙ্গি সংগঠনের জন্য অর্থ সংগ্রহ, বিস্ফোরক তৈরি, প্রশিক্ষণ ও নাশকতামূলক হামলার পরিকল্পনা ইত্যাদি দায়িত্বে নিয়োজিত ছিলেন।
গত ১৫ আগস্ট পান্থপথে জাতীয় শোক দিবসের র্যালিতে হামলার উদ্দেশ্যে বোমাটি তৈরি করেছিলেন মামুন এবং পান্থপথে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে নিহত আত্মঘাতী হামলাকারী সাইফুলের কাছে বোমাটি নিজে গিয়ে দিয়ে আসেন বলেও জিজ্ঞাসাবাদে তিনি জানান। ঢাকায় আবারও বড় ধরনের নাশকতামূলক হামলার উদ্দেশ্যে তিনি উত্তরায় আত্মগোপন করেছিলেন।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে জঙ্গি হামলার পরিকল্পনা নস্যাৎ হয়ে যায় পুলিশের ‘আগস্ট বাইট’ অভিযানে। সে ঘটনায় পান্থপথের হোটেল ওলিও ইন্টারন্যাশনালে আত্মঘাতী হামলায় মারা যান জঙ্গি সাইফুল ইসলাম। তিনি খুলনার ডুমুরিয়া থানার নোয়াকাটি গ্রামের আবুল খায়েরের ছেলে। এ ঘটনায় ১৬ আগস্ট কলাবাগান থানায় একটি মামলা হয়।

জেএ/ওআর/আরআইপি

আরও পড়ুন