ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

রাশিয়ার প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টে যাবেন সোমবার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:০৩ পিএম, ০৮ অক্টোবর ২০১৭

তিনদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন রাশিয়ার প্রধান বিচারপতি ভায়াচেসলাভ এম লেভদেভের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল। তারা সোমবার সকালে বাংলাদেশ সুপ্রিম কোর্ট পরিদর্শন করবেন বলে জানা গেছে।

সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার (প্রোটোকল) শরীফুল আলম ভূঞা এ এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, রোববার সকাল ৯টা ১০ মিনিটে রাশিয়ার একটি বিশেষ বিমানযোগে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেন প্রতিনিধি দল। এরপর দলটি হোটেল সোনারগাঁওয়ে ওঠেন।

সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার জানান, সোমবার সকাল ১০টার দিকে বাংলাদেশ সুপ্রিম কোর্টে যাবেন তারা। তাদের আগমন উপলক্ষে সংবর্ধনা দেয়ার প্রস্তুতি নিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলের কার্যালয়।

ঢাকা সফরে রাশিয়ার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন প্রতিনিধি দলটি বাংলাদেশের বিচার বিভাগের মানোন্নয়নে সুপ্রিম কোর্টের সঙ্গে সমঝোতা স্মারক (এমইউ) সই করবেন। সোমবার (৯ অক্টোবর) সকালে সুপ্রিম কোর্টে আসার পর বেলা সোয়া ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ এমইউ স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

রাশিয়ার সঙ্গে এমইউ সই হলে এর আওতায় আগামী পাঁচ বছরে দেশের উচ্চ আদালত ও অধস্তন আদালতের প্রায় ১৭শ বিচারককে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেয়া হবে। এ ছাড়া উভয় দেশের বিচারকরা পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করে বিচার বিভাগকে আরও গতিশীল করতে সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করবেন।

এফএইচ/জেডএ/জেআইএম

আরও পড়ুন