ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সুপ্রিম কোর্টে আসছেন রাশিয়া ফেডারেশনের প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:২৮ পিএম, ০৭ অক্টোবর ২০১৭

বাংলাদেশের সুপ্রিম কোর্ট পরিদর্শনে আসছেন রাশিয়া ফেডারেশনের প্রধান বিচারপতি ভায়াচেসলাভ এম লেভদেভের। তিনি সুপ্রিম কোর্ট পরিদর্শন করবেন বলে জানা গেছে। এদিন দুই দেশের সুপ্রিম কোর্টের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হওয়ারও কথা রয়েছে। স্বাক্ষর সংক্রান্ত অনুষ্ঠান সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

বাংলাদেশের পক্ষ থেকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা সমঝোতা স্মারকে সই করবেন। যদিও প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সমঝোতা স্মারকে সই করার কথা ছিল। অসুস্থতাজনিত কারণে প্রধান বিচারপতি এসকে সিনহা ছুটিতে থাকায় এই খসড়া পরিবর্তন করা হয়। এর আগে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা রাশিয়া ফেডারেশনের প্রধান বিচারপতিকে আমন্ত্রণ জানিয়েছিলেন।

এদিকে রাশিয়া ফেডারেশনের প্রধান বিচারপতির সফরের কারণে অধস্তন ফৌজদারি আদালত ও ট্রাইব্যুনালের সাক্ষী ব্যবস্থাপনা নিয়ে আয়োজিত কর্মশালা স্থগিত করা হয়েছে। শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বিআইসিসির মিডিয়া বাজার হলে দেশের ৩০ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে নিয়ে এ কর্মশালা হওয়ার কথা ছিল। সুপ্রিম কোর্ট সুত্রে এ তথ্য জানা গেছে।

সুত্র জানায়, রাশিয়ার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল সোমবার ঢাকা আসছেন। মঙ্গলবার সকালে তারা সুপ্রিম কোর্টে আসবেন। এদিন সমঝোতা স্মারক ছাড়াও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

অধস্তন আদালতের বিচারকদের বিদেশে উচ্চতর প্রশিক্ষণের জন্য অস্ট্রেলিয়া ও ভারতের সঙ্গেও পৃথক এমওইউ সই করে সরকার। এবার তৃতীয়বারের মতো বিদেশে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। রাশিয়ার সঙ্গে এমওইউ সই হলে এর আওতায় আগামী পাঁচ বছরে দেশের উচ্চ আদালত ও অধস্তন আদালতের প্রায় ১৭শ' বিচারককে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া উভয় দেশের বিচারকরা পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করে বিচার বিভাগকে আরও গতিশীল করতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করবেন।

এফএইচ/ওআর/জেআইএম

আরও পড়ুন