ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন প্রধান বিচারপতি?

মুহাম্মদ ফজলুল হক | প্রকাশিত: ০৪:১৩ পিএম, ০৪ অক্টোবর ২০১৭

অসুস্থতার কারণ দেখিয়ে এক মাসের ছুটিতে যাওয়া প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা শিগগিরই চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন। চিকিৎসার জন্য প্রধান বিচারপতি সিঙ্গাপুর, কানাডা অথবা অস্টেলিয়া যেতে পারেন।

এর আগেও তিনি চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান। তবে প্রধান বিচারপতির দুই মেয়ে কানাডা ও অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন। এ কারণে কানাডা ও অস্ট্রেলিয়া যেতে পারেন তিনি। সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে।

এদিকে, বুধবার দুপুরে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সরকারি বাসভবনে তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করতে যান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হৃদরোগ বিভাগের চেয়ারম্যান প্রফেসর সজল কৃষ্ণ ব্যানার্জি। মঙ্গলবার দুপুরেও প্রধান বিচারপতির শারীরিক অবস্থা দেখতে যান তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রধান বিচারপতির শারীরিক অবস্থা খুব একটা খারাপ নয়। তবে উন্নত চিকিৎসার জন্য শিগগিরই তিনি দেশের বাইরে যাবেন। এজন্য ভিসা গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানা গেছে।

প্রসঙ্গত, অসুস্থতার কারণ দেখিয়ে দীর্ঘ এক মাসের ছুটিতে যান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বিষয়টি ‘নজিরবিহীন’ উল্লেখ করে সরকারি চাপে প্রধান বিচারপতি দীর্ঘ ছুটিতে গেছেন বলে অভিযোগ করেন বিএনপিপন্থী আইনজীবীরা।

বিএনপিপন্থী আইনজীবীদের সমালোচনা করে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘ওনারা বলে দিলেন, এটা নজিরবিহীন। মানুষ অসুস্থও হতে পারবে না? প্রধান বিচারপতি তার পত্রে লিখেছেন তিনি ক্যান্সার ও নানাবিধ রোগে আক্রান্ত ছিলেন। সেগুলো সম্পূর্ণ সারেনি। ওনার বিশ্রামের প্রয়োজন। সেজন্য উনি এক মাসের ছুটি নিয়েছেন।

২ অক্টোবর প্রধান বিচারপতি ছুটি সংক্রান্ত একটি চিঠি রাষ্ট্রপতির কাছে পাঠান। সেখানে অসুস্থতার কারণ দেখিয়ে এক মাসের ছুটিতে যাওয়ার ঘোষণা দেন তিনি। সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি প্রধান বিচারপতির ছুটির সময়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞাকে দায়িত্ব দেন।

এফএইচ/এমএআর/বিএ

আরও পড়ুন