ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

ভেড়ামারা কলেজ জাতীয়করণে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৫০ পিএম, ২৭ আগস্ট ২০১৭

কুষ্টিয়ার ভেড়ামারা মহিলা কলেজ জাতীয়করণের ওপর স্থিতাবস্থা জারি করেছেন আদালত। একই সঙ্গে কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার ঐতিহ্যবাহী ভেড়ামারা কলেজ কেন জাতীয়করণ করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সরকারের শিক্ষা সচিবসহ সংশ্লিষ্ট পাঁচ বিবাদীকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে। রোববার এ সংক্রান্ত এক আদেশের কপি ভেড়ামারা কলেজে পৌঁছেছে।

ভেড়ামারা কলেজের পক্ষে দায়ের করা একটি রিটের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের (এম. ফারুক) সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এএফ হাসান আরিফ। তার সঙ্গে ছিলেন টিএম শাকিল হাসান।

রিটের যুক্তিতে বলা হয়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ নীতিমালা- ২০১৬ এর শর্ত পূরণ না করা ভেড়ামারা মহিলা কলেজ জাতীয়করণের তালিকাভুক্ত করা হয়েছে। অথচ ১৯৬৫ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত ভেড়ামারা কলেজ জাতীয়করণের সকল নীতিমালার শর্ত পূরণ করেছে এবং অধিকাংশ শিক্ষকই এমপিওভুক্ত রয়েছেন।

ভেড়ামারা কলেজে বর্তমানে প্রায় চার হাজার ৫০০ ছাত্রছাত্রী রয়েছে। তাদের মধ্যে প্রায় দুই হাজার ছাত্রী। অপরপক্ষে ভেড়ামারা মহিলা কলেজে মাত্র ৭৫০ জন ছাত্রী রয়েছে। এটি ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত। কলেজটিতে জমিসহ নানা সমস্যা রয়েছে।

এ বিষয়ে শুনানি শেষে আদালত রুলসহ ভেড়ামারা মহিলা কলেজ জাতীয়করণের ওপর স্থিতাবস্থা জারি করেন। রুলের শুনানি শেষ না হওয়া পর্যন্ত মহিলা কলেজ জাতীয়করণের ওপর স্থিতাবস্থা থাকবে।

এফএইচ/এমএআর/জেআইএম

আরও পড়ুন