ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

যথাসময়ে হজযাত্রীদের পাঠানোর নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩৮ এএম, ১৩ আগস্ট ২০১৭

বিদ্যমান জটিলতা নিরসন করে ইতোমধ্যে যারা হজ পালনের জন্য নির্বাচিত হয়েছেন তাদের যথাসময়ে সৌদি পাঠানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদেশের বিষয়টি আইনজীবী মনজিল মোরসেদ জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে সৌদি দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে সৃষ্টি জটিলতা নিরসন এবং হজযাত্রীদের যাত্রা নিশ্চিতের পদক্ষেপ নিতে নির্দেশনা দিয়েছেন আদালত।

একই সঙ্গে এখন পর্যন্ত যাদের হজযাত্রায় (নিয়মিত ফ্লাইটসূচি) শিডিউল বিপর্যয় হয়েছে এবং ভবিষ্যতে হবে তাদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করতে অর্থাৎ উড়োজাহাজ ভাড়া করে হজে পাঠানোর নির্দেশনা দিয়েছেন আদালত।

চলমান হজ অব্যবস্থাপনায় জড়িতদের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না- তা জানতে চেয়েও রুল জারি করেছেন আদালত। একই সঙ্গে হজ অব্যবস্থাপনায় সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অব্যবস্থাপনার বিষয়টি তদন্তের জন্য কেন চার সদস্যের একটি কমিশন গঠনের নির্দেশ দেয়া হবে না- তা জানাতেও রুল জারি করেছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিব, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ এবং হাবের সাধারণ সম্পাদকসহ পাঁচজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে আনা এক রিট আবেদনের শুনানি শেষে রোববার হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ সংক্রান্ত আদেশ ও রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

মনজিল মোরসেদ পরে জাগো নিউজকে বলেন, হজ নিয়ে অনিয়ম ও অব্যবস্থাপনার নিরসন চেয় রোববার সকালে হজযাত্রীদের চলমান অব্যবস্থাপনায় জড়িতদের বিষয়ে তদন্ত করার জন্য একটি কমিশন গঠন করার নির্দেশনা চেয়ে রিট করেছিলাম। পরে ওই রিটের ওপর শুনানি শেষে আদালত ৪৮ ঘণ্টার মধ্যে হজযাত্রীদের ভিসা সংক্রান্ত জটিলতা দূর করার নির্দেশ দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিদ্যমান ওই জটিলতা নিরসনে সৌদি সরকার ও দূতাবাসের সঙ্গে আলোচনার ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলেন আদালত। এছাড়া চলমান ফ্লাইট সিডিউল থেকেও যদি কোনো হজযাত্রী বাদ পড়েন তাহলে বিমান ভাড়া করে যথাসময়ে তাদের হজে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।

মনজিল মোরশেদ বলেন, পত্রিকায় প্রকাশিত খবরে জানা গেছে, ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি বৃদ্ধি ও বাসা ভাড়ায় বিলম্বের কারণে এ পর্যন্ত বেশ কয়েকটি ফ্লাইট বাতিল হয়েছে। এতে ২০ থেকে ৩০ হাজার হজযাত্রী জটিলতার মধ্যে পড়েছেন।

প্রসঙ্গত, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ যাত্রীর হজ পালনের কথা। কিন্তু ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি বৃদ্ধি ও বাসা ভাড়ায় বিলম্বের কারণে গতকাল শনিবার পর্যন্ত মোট ৫৮ হাজার ৩৬১ জন সৌদি আরবে পৌঁছেছেন।

আভিযোগ আছে, চলতি বছর সময় মতো ভিসা পাচ্ছেন না হজযাত্রীরা। এছাড়া যাত্রীর অভাবে একের পর এক বাতিল হচ্ছে হজ ফ্লাইট। সম্প্রতি হজ ব্যবস্থাপনায় বিঘ্ন সৃষ্টির অভিযোগে ১৯ এজেন্সিকে কারণ দর্শাও নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

এফএইচ/এমএআর/জেআইএম

আরও পড়ুন