ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

‘আইন সচিবের নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:২৪ এএম, ০৮ আগস্ট ২০১৭

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী বৃহস্পতিবার এ রুলের উপর শুনানি অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, অর্থ সচিব, আইন সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারসহ ৯ জনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার এক রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীরের হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

শুনানিতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে আইন সচিবের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ আশরাফ-উজ জামান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি রিট আবেদন করেন।

Zohorul

গত ৬ আগস্ট আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পান আবু সালেহ শেখ মো. জহিরুল হক। রাষ্ট্রপতির অনুমোদনক্রমে অবসর উত্তর ছুটি বাতিল করে দুই বছরের জন্য তাকে ওই পদে নিয়োগ দেয় সরকার। নিয়োগের পরদিন গতকাল সোমবার তিনি ওই পদে যোগদান করেন।

২০১৫ সালের ২ ফেব্রুয়ারি জহিরুল হক আইন ও বিচার বিভাগের সচিব হিসেবে নিয়োগ পান। অবসরে যাওয়ার পূর্বে তিনি ওই বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

জহিরুল হক ১৯৫৮ সালের ৮ আগস্ট সিরাজগঞ্জের শাহজাদপুরে জন্মগ্রহণ করেন। তার বাবা মৃত ফজলুল হক এবং মা শামসুন নাহার। ১৯৭৫ সালে রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এসএসসি এবং একই বোর্ড থেকে ১৯৭৭ সালে এইচএসসি পাস করেন। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে তিনি এলএলবি (সম্মান) ডিগ্রি লাভ করেন।

এফএইচ/এসএইচএস/এমএস

আরও পড়ুন