ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

ত্রিশালে জঙ্গি ছিনতাই : জেএমবি রাহাতের জামিন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:০১ পিএম, ০৩ আগস্ট ২০১৭

গাজীপুর কারাগার থেকে ময়মনসিংহ আদালতে নেয়ার পথে ত্রিশালে প্রিজন ভ্যান থেকে জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় দায়ের করা মামলায় জেএমবি সদস্য গোলাম সরোয়ার রাহাতের জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট। মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত তার জামিন মঞ্জুর করা হয়েছে বলে জানান রাহাতের আইনজীবীরা। সে জেএমবির অর্থদাতা হিসেবে পরিচিত।

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এ এনএম বসির উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাহাতের পক্ষে শুনানি করেন আইনজীবী নাসির উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ এ কে এম মনিরুজ্জামান কবির।

শেখ এ কে এম মনিরুজ্জামান কবির বলেন, হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল করা হবে।
তিনি বলেন, ২০১৬ সালে হাইকোর্টের একটি বেঞ্চ রাহাতকে জামিন এবং পাশাপাশি রুল জারি করেন। পরে একই বছরের ১৩ জুন আপিল বিভাগ রাহাতের জামিন স্থগিত করে রুল নিস্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দেন। আজ সেই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে আদালত রাহাতকে জামিন দেন।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের ত্রিশালে প্রিজনভ্যান থেকে জেএমবির তিন জঙ্গিকে ছিনিয়ে নেয়ার ঘটনা ঘটে। জেএমবির শীর্ষ পর্যায়ের এ তিন নেতা হলেন, মৃত্যুদণ্ডে দণ্ডিত সালাউদ্দিন সালেহীন ওরফে সানি (৩৮) ও রাকিবুল হাসান ওরফে হাফেজ মাহমুদ (৩৫) এবং যাবজ্জীবন সাজার আসামি জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজান (৩৫)।

জঙ্গিদের গুলিতে এক পুলিশ কনস্টেবল নিহত এবং উপ পরিদর্শকসহ (এসআই) দুই পুলিশ সদস্য আহত হন। ঘটনার ২১ দিন পর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) গোলাম সরোয়ার রাহাতকে গ্রেফতার করে।

ছিনতাইয়ের বিবরণ:
কাশিমপুর কারাগার থেকে পুলিশের একটি প্রিজন ভ্যান আসামি নিয়ে ময়মনসিংহ আদালতে যাচ্ছিল। সকাল সোয়া ১০টায় পথে ত্রিশালের সাইনবোর্ড এলাকায় মাইক্রোবাস ও প্রাইভেট কার প্রিজন ভ্যানকে ব্যারিকেড দিয়ে এলোপাতাড়ি গুলি ও বোমা হামলা চালিয়ে দণ্ডপ্রাপ্ত ৩ আসামিকে ছিনিয়ে নিয়ে যায় সন্ত্রাসীরা। এ সময় পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলি হয়।এ সময় দুর্বৃত্তদের এলোপাতাড়ি গুলি ও বোমার আঘাতে আতিকুর রহমান (৩২) নামে পুলিশের এক কনস্টেবল নিহত ও দুই পুলিশ সদস্য আহত হন।

এফএইচ/এএইচ/জেআইএম

আরও পড়ুন