ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সহকারী শিক্ষক পদে নিয়োগের ফল প্রকাশে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:৫১ এএম, ২৭ জুলাই ২০১৭

স্নাতক ডিগ্রিসহ ছয় মাসের কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত নিবন্ধন সনদধারীদের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সহকারী শিক্ষক (কম্পিউটার) পদে আবেদন বৈধ বলে রায় দিয়েছে হাইকোর্ট। এ রায়ের পর ফল প্রকাশে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

জারি করা এ সংক্রান্ত রুল যথাযথ (এবসিলিউট) ঘোষণা করে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

রায়ের ফলে রিটকারী ৪৫ জনের নিবন্ধনের বৈধতা পেল এবং যোগ্যদের ক্রম অনুযায়ী নিয়োগে আইনগত কোনো বাধা রইল না- জানিয়েছেন রিটের পক্ষে আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্যাহ মিয়া।

তিনি পরে সাংবাদিকদের বলেন, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ২০১৬ সালের ১৪ জুলাই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই বিজ্ঞপ্তিতে কম্পিউটার শিক্ষক পদে তিন বছরের ডিপ্লোমা কোর্স ও স্নাতক ডিগ্রিসহ ছয় মাসের কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত নিবন্ধন সনদধারীদের আবেদনের সূযোগ দেয়া হয়।

একই দিন ওই বিজ্ঞপ্তি সংশোধন করে বলা হয়, স্নাতক ডিগ্রিসহ ছয় মাসের কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত নিবন্ধন সনদধারীরা শিক্ষক (কম্পিউটার) পদে আবেদনের সুযোগ পাবেন না।

অ্যাডভোকেট ছিদ্দিক উল্যাহ বলেন, বিষয়টি চ্যালেঞ্জ করে সংক্ষুব্ধ কাজী মো. সাইফুদ্দিনসহ ৪৫ জন পৃথক রিট দায়ের করেন। প্রাথমিক শুনানি শেষে ২০১৬ সালের ৮ আগস্ট হাইকোর্ট সংশোধনী বিজ্ঞপ্তির বিষয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেন এবং স্নাতক ডিগ্রিসহ ছয় মাসের কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত নিবন্ধন সনদধারীদের শিক্ষক (কম্পিউটার) পদে আবেদনের সূযোগ দিতে নির্দেশ দেন।

ওই রায়ের আলোকে এনটিআরসিএ ২০১৬ সালের ১০ আগস্ট এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে স্নাতক ডিগ্রিসহ ছয় মাসের কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত নিবন্ধন সনদধারীদের শিক্ষক (কম্পিউটার) পদে আবেদনের সুযোগ দেয়।

আইনজীবী ছিদ্দিক উল্যাহ বলেন, এতদিন রুল নিষ্পত্তি না হওয়ায় এনটিআরসিএ সারাদেশে কম্পিউটার শিক্ষক পদে ফলাফল প্রকাশ বন্ধ রাখে। বৃহস্পতিবার ঘোষিত রায়ের পর ফলাফল ঘোষণায় আর কোনো বাধা থাকল না।

এফএইচ/এমএআর/জেআইএম

আরও পড়ুন