ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : রাষ্ট্রপক্ষের যুক্তি ২০ জুলাই

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৫৮ পিএম, ১৩ জুলাই ২০১৭

গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনের জন্য ২০ জুলাই দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার ২নং দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মমতাজ বেগম এ দিন ধার্য করেন। এ দিন রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনের দিন ধার্য ছিল। রাষ্ট্রপক্ষের আইনজীবী শারীরিক ভাবে অসুস্থ থাকায় আদালতের কাছে সময়ের আবেদন করেন।আদালত তা মঞ্জুর করে এ দিন ধার্য করেন।

মামলায় ৮৩ সাক্ষীর মধ্যে ৬৮ জনের সাক্ষ্য নেয়া হয়েছে। 

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০০ সালের ২২ জুলাই প্রধানমন্ত্রী  গোপালগঞ্জের কোটালীপাড়া সফর উপলক্ষে কোটালীপাড়া শেখ লুৎফর রহমান সরকারি আদর্শ কলেজ মাঠ প্রাঙ্গণে জনসভার প্যান্ডেল তৈরির সময় একটি শক্তিশালী বোমা দেখতে পাওয়া যায়। এ সময় সেনাবাহিনীর একটি দল ৭৬ কেজি একটি শক্তিশালী বোমা উদ্ধার করে। ২৩ জুলাই ৪০ কেজি ওজনের আরও একটি বোমা উদ্ধার করা হয়। এ ঘটনায় ওই দিনই কোটালীপাড়া থানার উপ-পরিদর্শক (এসআই) নূর হোসেন একটি মামলা করেন।

২০০১ সালের ৮ এপ্রিল সিআইডির সহকারী পুলিশ সুপার মুন্সি আতিকুর রহমান গোপালগঞ্জ আদালতে মুফতি আব্দুল হান্নানসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ২০১০ সালে মামলাটি ঢাকার ২নং দ্রুত বিচার ট্রাইব্যুনালে বদলি করা হয়।

মামলার অপর আসামিরা হলেন, মো. মহিবুল্লাহ, মুন্সি ইব্রাহিম, মো. মাহমুদ আজহার, মো. রাশেদ ড্রাইভার, মো. শাহ নেওয়াজ, মো. ইউসুফ, মো. লোকমান, শেখ মো. এনামুল ও মো. মিজানুর রহমান। মুফতি হান্নানের অন্য মামলায় ফাঁসি কার্যকর হওয়ায় এ মামলা থেকে তাকে বাদ দেয়া হয়েছে।

জেএ/এএইচ/জেআইএম